ম্যামিলরিয়া বোকাসনা

ম্যামিলরিয়া বোকাসনা ক্যাকটাস

রাশেদ শিকদার ইমতিয়াজ: ম্যামিলরিয়া বোকাসনা হল সাবফ্যামিলি ক্যাকটাসের একটি প্রজাতি। এটি প্রায়শই "পাউডার পাফ" ক্যাকটাস হিসাবে বিক্রি হয় এবং "পাউডার পাফ পিনকুশন" হিসাবেও বিক্রি হয়। গাছটি মেক্সিকোতে বন্য থেকে সংগ্রহ করা থেকে সুরক্ষিত। হল একটি দ্রুত বর্ধনশীল ক্যাকটাস যা সিল্কি সাদা লোমের গুচ্ছ দ্বারা আবৃত, প্রতিটি ক্লাস্টার একটি হলুদ থেকে লাল হুকযুক্ত মেরুদণ্ডকে ঘিরে থাকে। এর সাদা সাদা পশমের জন্য এর কাঁটা দেখা যায় না। সজন্য অনেকের কাছে এটি "পাউডার পাফ" নামে পরিচিত।

এটি সূর্যের আলো খুব পছন্দ করে। তাই এর বৃদ্ধির জন্য পর্যাপ্ত পরিমাণে রোদ প্রয়োজন। ভালো ড্রেনেজ ব্যবস্থা নিশ্চিত করতে হবে এবং মিডিয়া শুকিয়ে গেলে পানি দিতে হবে। পরিমিত বয়সে গোলাপি রঙের ফুল হয় এবং ফুলের সাইজ অনেক ছোট হয়। এদের ফুল থেকে কালো বীজ হয় যা থেকে চারা করা যায়। এছাড়া এরা প্রচুর বেবি দেয় যা থেকে সহজেই নতুন চারা করা যায়।

বর্ণনা: এটি একটি ছোট ক্যাকটাস যা উজ্জ্বল সবুজ নলাকার ডালপালা এবং সাদা কাঁটা দিয়ে ঘনভাবে আবৃত। এটি অবাধে বেবি উৎপাদন করে। ডালপালা ৫.২ ইঞ্চি (১৩ সেমি) লম্বা এবং ব্যাস ১.২ ইঞ্চি (৩ সেমি) পর্যন্ত। এর বেবিগুলো সহজেই পড়ে যায় কিন্তু সহজেই নতুন রুট আসে। সমস্ত কাঁটা সাধারণত রেডিয়াল হয়, কিন্তু মাঝে মাঝে ১ থেকে ৫ টি গাঢ় বাদামী কেন্দ্রীয় কাঁটা থাকে। ফুলগুলি হলুদ গোলাপী বা বাদামী ডোরার সাথে হলুদ রঙের হয়ে থাকে এবং 0.5 ইঞ্চি (১.৩ সেমি) লম্বা এবং প্রায় একই ব্যাস। এগুলি বসন্তে দেখা যায় তবে গ্রীষ্ম এবং শরতকালেও ফুল হয় ।

যত্ন: ভাল ফুলের জন্য, শীতকালে এদের শীতল সময় উপভোগ করতে দিন এবং জল দেওয়া বন্ধ করুন। এরা অন্যান্য ক্যাকটাস থেকে ভিন্ন, যারা তাদের পাঁজরকে স্টোরেজ ডিভাইস হিসেবে ব্যবহার করে। ম্যামিলিয়ারিয়া বৈশিষ্ট্য হল টিউবারকল, যা থেকে কাঁটা বের হয়। যখন আপনি জল দেবেন, তখন টিউবারকলগুলি প্রসারিত হবে যাতে বর্ধিত জল সঞ্চয় করা যায়। ফুলগুলি এই টিউবারকলের অক্ষগুলি থেকে প্রদর্শিত হয়। ক্যাকটাস স্যাঁতসেঁতে এবং কাদামাটা মিডিয়া পছন্দ করে না। আপনার ক্যাকটাস এর মিডিয়াতে কখনোই পানি জমতে দিবেন না।

রি-পটিং: প্রয়োজন অনুযায়ী রিপোট ​​করুন, বিশেষত উষ্ণ মৌসুমে। ম্যামিলিয়ারিয়া পুনরায় প্রতিস্থাপন করার জন্য আগে নিশ্চিত করুন যে মাটি শুকনো, তারপর আলতো করে পাত্রটি সরান। পুরানো মাটি শিকড় থেকে ছিটকে ফেলুন, প্রক্রিয়াটির যে কোনও পচা বা মৃত শিকড় অপসারণ নিশ্চিত করুন। ছত্রাকনাশক দিয়ে যে কোনও কাটাস্থানে চিকিৎসা করুন। উদ্ভিদটিকে তার নতুন পাত্রের মধ্যে রাখুন এবং পাত্রের মাটি দিয়ে পরিপূর্ণ করুন, প্রতিস্থাপন করার সাথে সাথে শিকড় ছড়িয়ে দিন। এক সপ্তাহ বা তারও বেশি সময় ধরে গাছটিকে আলো-বাতাস পূর্ণ ছায়া স্থানে রাখুন, তারপর মূল পচে যাওয়ার ঝুঁকি কমাতে হালকাভাবে পানি দেওয়া শুরু করুন।

উৎপত্তি: ম্যামিলিয়ারিয়া ভেটুলা মেক্সিকোর অধিবাসী (হিদালগো, কুইরেতারো)।

শেয়ার করুন: