পিঁয়াজু

মুচমুচে পিঁয়াজু তৈরি করবেন যেভাবে

বিকেলের নাস্তায় মুখরোচক কিছু চাইলে খেতে পারেন পিঁয়াজু। এককাপ চায়ের সঙ্গে এক থালা মুচমুচে পিঁয়াজু হলে বিকেলটা জমে যাবে বেশ! তবে এই সময়ে বাইরের খাবার না খাওয়াই ভালো। এর বদলে ঘরেই তৈরি করে খান পছন্দের সব খাবার। আজ চলুন জেনে নেওয়া যাক মুচমুচে পিঁয়াজু তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে: মসুর ডাল- ১ কাপ, পেঁয়াজ- ২টি, কাঁচা মরিচ- স্বাদমতো, চালের গুঁড়া- ১ ও ১/২ টেবিল চামচ, জিরা গুঁড়া- ১/২ চা চামচ, হলুদ গুঁড়া- ১/২ চা চামচ, আদা বাটা- ১/২ চা চামচ, রসুন বাটা- ১/২ চা চামচ, ধনিয়াপাতা কুচি- ২ টেবিল চামচ, লবণ- ৩/৪ চা চামচ বা স্বাদমতো, তেল- ভাজার জন্য।

যেভাবে তৈরি করবেন: ডাল ভালোভাবে ধুয়ে ২-৩ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। এরপর পানি ফেলে দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। ডাল যেন কিছুটা দানা দানা থাকে, সেদিকে খেয়াল রাখবেন। এবার একটি পাত্রে ডালের সঙ্গে তেল ছাড়া বাকি সব উপকরণ মিশিয়ে নিন।

কড়াইতে তেল গরম করতে দিন। গরম হলে মিশ্রণ থেকে পিঁয়াজুর আকৃতি দিয়ে তেলে ছাড়ুন। মাঝারি আঁচে বাদামি করে ভেজে তুলুন। অতিরিক্ত তেল শুঁষে নেওয়ার জন্য কিচেন টিস্যুর উপর পিঁয়াজু রাখুন। পিঁয়াজু গরম গরম খেতেই বেশি ভালো লাগে।