ইলিশ মাছে

ইলিশ মাছের দোপেঁয়াজা তৈরির রেসিপি

ইলিশের সময়ে পাতে ইলিশ তো থাকবেই। সুস্বাদু এই মাছ দিয়ে তৈরি করা যায় অনেক ধরনের পদ। যে পদই রান্না করুন না কেন, ইলিশ মাছ খেতে অসাধারণ মনে হবে। তবে সেই স্বাদ ধরে রাখার জন্য জানা চাই সঠিক রেসিপি। ভুলভাল রেসিপিতে রান্না করলে স্বাদ তো নষ্ট হবেই সেইসঙ্গে বৃথা যাবে পরিশ্রম। আজ চলুন জেনে নেওয়া যাক ইলিশের দোপেঁয়াজা তৈরির সবচেয়ে সহজ রেসিপি-

তৈরি করতে যা লাগবে: ইলিশ মাছ- ৪ টুকরা, পেঁয়াজ কুচি- দেড় কাপ, আদা-রসুন বাটা- ১ টেবিল চামচ, জিরা গুঁড়া- ১ চা চামচ, হলুদ গুঁড়া- ১/৪ চা চামচ, গুঁড়া মরিচ- ১ চা চামচ, কাঁচা মরিচ- ৪-৫টি, সরিষার তেল- ৩ টেবিল চামচ, লবণ- পরিমাণমতো।

তৈরি করবেন যেভাবে: মাছের টুকরাগুলো ভালোভাবে ধুয়ে নিন। এরপর তাতে হলুদ ও লবণ মাখিয়ে নিন। কড়াইয়ে সরিষার তেল গরম হতে দিন। তেল গরম হয়ে গেলে তাতে মাছের টুকরাগুলো দিয়ে দিন। হালকা ভেজে নিয়ে একটি পাত্রে তুলে রাখুন। এবার সেই তেলে পেঁয়াজ কুচি দিয়ে ভাজুন। পেঁয়াজ হালকা বাদামি হয়ে এলে জিরা গুঁড়া, মরিচের গুঁড়া ও লবণ দিয়ে কষান। এরপর আদা-রসুন বাটা দিয়ে আরও কিছুক্ষণ নাড়ুন। মসলা কষানো হলে ভেজে রাখা মাছের টুকরোগুলো দিয়ে দিন। একটু নেড়ে অল্প পানি দিয়ে ঢাকনা দিয়ে দিন। ১০ মিনিট পর ঢাকনা খুলে উপরে কাঁচা মরিচগুলো ভেঙে ছড়িয়ে দিন। এবার ইলিশ দোপেঁয়াজা পরিবেশনের জন্য তৈরি।

শেয়ার করুন: