কোরআন

কোরআন পাঠের পাঁচ মোবাইল অ্যাপ

পবিত্র রমজান কোরআন নাজিলের মাস। মুসলিম উম্মাহ এই মাস বেশি বেশি ইবাদত-বন্দেগিতে কাটানোর পাশাপাশি বেশি পরিমাণ কোরআন তিলাওয়াত করে। প্রযুক্তির যুগে কোরআন তিলাওয়াত সহজ করতে স্মার্ট ফোনের জন্য তৈরি হয়েছে অসংখ্য অ্যাপ। পবিত্র কোরআন পাঠে সহায়ক পাঁচটি অ্যান্ড্রয়েড অ্যাপ পরিচয় তুলে ধরা হবে। যেগুলো ইন্টারনেট সংযোগ ছাড়াই ব্যবহার করা যায়।

কোরআন ফর অ্যানড্রয়েড (Quran for Android): আধুনিক অ্যাপের প্রায় সব সুবিধা দিয়ে এটি তৈরি করা হয়েছে। ঝকঝকে পৃষ্ঠার অ্যাপটি অত্যন্ত সাবলীলভাবে ব্যবহার করা যায়। অডিও তিলাওয়াত শ্রবণ ও একাধিক ভাষায় অনুবাদের জন্য এটি বিশ্বব্যাপী ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। এরই মধ্যে এক কোটিরও বেশি গ্রাহক এই অ্যাপ গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করেছে।

আই কোরআন লাইট (I-Quran Light): অ্যাপটির সার্ভিস সাধারণ ১০টি অ্যাপ থেকে বেশ উন্নত। কোরআন বিষয়ক অ্যাপগুলোর মধ্যে আই কোরআন অন্যতম। অডিও তিলাওয়াত শোনা, একাধিক ভাষায় অনুবাদ ও তাফসিরের পাশাপাশি আরবি-ইংরেজিসহ অন্তত দশটি ভাষায় এটি ব্যবহার করা যায়। একটি সুরার কয়েকটি আয়াত শোনার পরে কোনো কাজে গিয়েছেন, কাজ থেকে ফিরে আবার সেখান থেকে শুনতে পারবেন সে সুযোগও রাখা হয়েছে। আই কোরআন ব্যবহারকারীর সংখ্যাও কোটি ছাড়িয়েছে। ইনস্টল করা যাবে গুগল প্লে স্টোর থেকে।

এমপি-থ্রি কোরআন (MP3 Al Quran): কোরআনের অডিও শোনার জন্য অদ্বিতীয় একটি অ্যাপ এমপি-থ্রি কোরআন। খুব সহজেই যেকোনো বয়সের ব্রাউজার এটি ব্যবহার করতে পারবেন। আরব বিশ্বের অন্তত ২০ জন বিখ্যাত কারির অডিও তিলাওয়াত শোনা যাবে এমপি-থ্রি কোরআনে। গুগল প্লে স্টোর থেকে এ পর্যন্ত অন্তত ১০ লাখ মানুষ এটি ডাউনলোড করেছে।

আল কোরআনুল কারিম বি-দুনি ইন্টারনেট (Al Quranul Karim B-Duni Internet): যাদের ডিভাইস দুর্বল-আধুনিক ও বেশি রেজল্যুশনের অ্যাপ ব্যবহার করতে পারছেন না তাদের জন্য এই অ্যাপটি দুর্দান্ত। অল্প ডাটার অ্যাপে প্রয়োজনীয় প্রায় সব সুবিধা রয়েছে। এক কোটিরও বেশি গ্রাহক এটি ব্যবহার করছেন। ইন্সটল করা যাবে গুগল প্লে স্টোর থেকে। তবে নামটি সার্চ দিতে হবে আরবিতে।

আয়াত আল কোরআন (Al Quran Ayat): এ অ্যাপটিও কোটি মানুষের বেশি ব্যবহার করছেন। বিশ্বের বিখ্যাত সব কারির অডিও তিলাওয়াত শোনার পাশাপাশি অত্যন্ত সহজে তাফসির পাঠের নির্ভরযোগ্য অ্যাপ আয়াত আল কোরআন। অনবদ্য তাফসিরের জন্য এর বিকল্প নেই। স্মার্টফোনে ইনস্টল করতে যেতে হবে গুগল প্লে স্টোরে। সূত্র: আল মুজাজ আরবি