মাংস

মাংস খাওয়ার পর যে ৩ খাবার খাবেন না

মাছ কিংবা মাংস বাঙালিদের প্রিয় পদ। রসনা মেটাতে এই দুই পদ পাতে থাকা চাই। এর মধ্যে এগিয়ে মাংস। উৎসব আয়োজনে মাংসের একাধিক পদ না থাকলে যেন খাওয়া জমে না।

কিছু কিছু খাবার আছে যেগুলো মাংস খাওয়ার পর না খাওয়াই ভালো। কেননা, মাংস একটি গুরুপাক খাবার। এর সঙ্গে সব কিছু কিছু কিছু খাবার খেলে হজমে গোলমাল হয়। অ্যাডিসিটি কিংবা পেট ফাঁপা ও বদহজম হতে পারে।

মধু

মাংস খেলে এমনিতেই শরীরে তাপ উৎপন্ন হয়৷ অন্যদিকে মধুও শরীরকে গরম করে দেয়। তাই মাংস খাওয়ার পর মধু খাওয়া উচিত নয়। এতে শরীরে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে, যা থেকে দেহের মারাত্মক ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে৷

দুধ

এমনিতেই মাংস হজম হতে একটু বেশি সময় লাগে। তাই মাংস খাওয়ার পরেই দুধ খাওয়া উচিত নয়। এতে হজমের সমস্যা দেখা দিতে পারে । সেই সঙ্গে হতে পারে বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা। তাই তো মাংস খাওয়ার পরে দুধ বা দুগ্ধজাত খাবার এড়িয়ে চলাই উচিত।

চা

অনেকেই আছে যারা খাবার খাওয়ার পরই গরম চা খেতে পছন্দ করেন৷ এমন ভুল এবার থেকে এড়িয়ে চলুন। মাংসের পর চা কোনোভাবে পান করা যাবে না। এমনকি লাঞ্চ বা ডিনারে মাংস খাওয়ার ঘণ্টা খানেকের মধ্যেও চা খাওয়া উচিত নয়। এতে বদহজম এবং পেট জ্বালার মতো সমস্যা দেখা দিতে পারে৷

শেয়ার করুন: