তসলিমা নাসরিন

'আমি মুসলমানের বিরুদ্ধে খড়গহস্ত নই'

সেদিন এক লোক আমাকে বললো, অভিমান সিনেমায় আমার বিরুদ্ধে হওয়া কলকাতার রায়ট দেখিয়েছে। আমি বলেছি, রাস্তার ওই ছেলেরা আমাকে চেনেই না। অনেকে বলে একটা হৈ চৈ করানো হয়েছিল আমার বিরুদ্ধে, যেন আমাকে রাজ্য থেকে তাড়িয়ে মুসলমানের ভোট জোটাতে পারে সিপিএম। কাজে লাগেনি ওই দুষ্ট বুদ্ধি। অবশ্য আমাকে তাড়ালে ভোট যে জুটবে না, ভোট পাওয়া না পাওয়ার সঙ্গে আমার যে কোনো সম্পর্ক থাকতে পারে না, তা অতো বাঘা বাঘা রাজনীতিকদের না বোঝার কথা নয়। হতে পারে অন্য কোনো অঙ্ক। কী কারণে ওই মুসলমান ছেলেরা পথে নেমেছিল। নন্দীগ্রামে মুসলমান হত্যা, রিজওয়ানের হত্যা বা আত্মহত্যার কারণে কলকাতার মুসলমানরা যখন বেজায় ক্ষুব্ধ, আমি, রাজনীতির সাতে নেই পাঁচে নেই, তখন তাদের কী করেছিলাম যে তারা আমার বিরুদ্ধে পথে নামবে? কিছুই না। তখন কি আমার নতুন কোনো বই বেরিয়েছিল ওদের বিরুদ্ধে বা কোনও লেখা? একেবারেই না।

ওই দাঙ্গাবাজরা কি আমার বই বা লেখা পড়ে বা পড়েছে কোনো দিন? প্রশ্নই ওঠে না। মুসলমানরা যদি আমাকে তাড়াতে চাইতো তাহলে আমি যে সাড়ে তিন বছর কলকাতায় ওদের পাড়ার কাছেই নির্বিঘ্নে বাস করেছি, একা একাই ঘুরে বেরিয়েছি, বাজার সদাই করেছি, কিছু একটা ঝামেলা করতে পারতো, করেনি তো। দিল্লিতে মুসলমানের সংখ্যা তো কলকাতার চেয়ে বেশি। এই যে এতো এতো বছর আমি দিল্লিতে বাস করছি, তিনটে মুসলমানও তো আমার বিরুদ্ধে রাস্তায় জড়ো হয়নি। খোলা ময়দানের এতো অনুষ্ঠানে, এতো বইমেলায় আমি যাচ্ছি, ঘুরছি, কই কোনো মুসলমান তো চেঁচায়নি। এতো রাজ্যে যে যাচ্ছি, পাবলিক অনুষ্ঠান করছি, মঞ্চে উঠছি, কই কোনো মুসলমান তো ঝাঁপিয়ে পড়েনি আমার ওপর। কেরালা লিট ফেস্টে অংশ নিতে মুসলমানের শহর কোঝিকোড়ে যে এতোবার গিয়েছি, কই কেউ তো দাঁড়ায়নি ‘তসলিমা গো ব্যাক’ লেখা কাগজ হাতে নিয়ে। আমি বলছি না ভারতের মুসলমানদের মধ্যে মৌলবাদী নেই বা জিহাদী নেই।

আমি বলতে চাইছি আমি মুসলমানদের বিরুদ্ধে এমন কোনো কাণ্ড করছি না যে তাদের পথে নেমে দাঙ্গা করতে হবে, আমাকে তাড়ানোর জন্য তাদের উন্মাদ হতে হবে। তাদের নিজেদের যথেষ্ট বড় বড় সমস্যা আছে, যার সমাধানে তারা ব্যস্ত। আমি মুসলমানের বিরুদ্ধে খড়গহস্ত নই। ইসলামের অন্যায় অবিচারের যে সমালোচনা আমি করি, তা নিতান্তই ইন্টেলেকচুয়াল। ভায়োলেন্সে আমি বিশ্বাসী নই। আমি চাই মুসলমানের সমাজে সভ্যতা সমতা সমানাধিকার মানবাধিকার বাকস্বাধীনতা ইত্যাদি ফিরে আসুক। কে বিশ্বাস করবে ভারতের অন্য কোনো অঞ্চলে আমাকে নিয়ে মুসলমানদের সমস্যা হলো না, শুধু পশ্চিমবঙ্গে হলো। আসলে আমাকে নিয়ে সমস্যা মুসলমানদের হয়নি, কিছু প্রতাপশালী লোকের হয়েছিল। লেখক: কথাসাহিত্যিক। ফেসবুক থেকে

শেয়ার করুন: