মারা পড়ছে পাখি

লিচু বাঁচানোর জালে মারা পড়ছে পাখি

চুয়াডাঙ্গার দামুড়হুদায় লিচুবাগানে নির্দয়ভাবে হত্যার শিকার হচ্ছে পাখি। কারেন্ট জাল দিয়ে বাগানের লিচুর নিরাপত্তা দিতে গিয়ে দেশীয় বিভিন্ন প্রজাতির পাখির মৃত্যু হচ্ছে।

দামুড়হুদার নাটুদা, কার্পাসডাঙ্গাসহ উপজেলার সকল বাগানগুলোতে দেখা যায় এমন অবস্থা। চলতি মৌসুমে উপজেলায় রসাল লিচুর বাগান রক্ষায় কৃষক, বাগান মালিক, ইজারাদারা ব্যবহার করছে কারেন্ট জাল। এতে দামুড়হুদা উপজেলার বিভিন্ন লিচু বাগানে প্রতিদিন মৃত্যু হচ্ছে মানুষের খাদ্যশৃঙ্খল, পরিবেশ ও প্রকৃতির ভারসাম্য রক্ষাকারী দেশি নানা প্রজাতির পাখি।

বাগান মালিক ও ইজারাদার বলছেন, বনবিভাগ, কৃষিবিভাগসহ কারো কাছ থেকে কোনো সচেতনতামূলক পরামর্শ বা নির্দেশনা না পেয়ে না বুঝে এসব করছেন। এদিকে, অর্থনৈতিক, বৈজ্ঞানিক, সামাজিক আর সৌন্দর্য্যের দিক দিয়ে পাখির গুরুত্ব অপরিসীম। পাখি নিধন পরিবেশের ভারসাম্য ও খাদ্যশৃঙ্খলে বিঘ্ন ঘটায়, যার প্রভাব পড়ে মানবজাতির ওপর।

লিচুচাষিরা পাখি থেকে তাদের বাগানের ফল রক্ষার্থে বাগানের প্রতিটি গাছের চারদিকে কারেন্ট জাল দিয়ে মুড়িয়ে রাখেন। পাখিরা এই জালের অবস্থান না জেনে তারা গাছের ডালে বসতে বা উড়তে গিয়ে আটকে যাচ্ছে। শত চেষ্টা করেও মুক্তি পাচ্ছে না। প্রতিদিন ঝাঁকে ঝাঁকে আটকে মারা যাচ্ছে বিভিন্ন প্রজাতির দেশি পাখি।

দামুড়হুদায় এভাবে পাখি নিধনে উদ্বেগ প্রকাশ করেছেন উপজেলার সচেতন মানুষ। পাখি নিধনের ফলে ফল-ফসলের পরাগায়ণ, পরিবেশের ভারসাম্য ও খাদ্যশৃঙ্খলে বিঘ্ন ঘটে, যার প্রভাব পড়ে মানবজাতির ওপর। নিরাপদ ফল-ফসল উত্পাদন আর বাজারজাতকরণে মানুষকে সচেতন করা হচ্ছে না।

শেয়ার করুন: