নাক খোঁটা

যখন তখন নাক খোঁটার অভ্যাসে হতে পারে বিপদ

অনেকেরই বদ অভ্যাসটা রয়েছে। যখন তখন নাকের ভেতর আঙুল দিয়ে খোঁচাতে শুরু করেন। অসৌজন্যমূলক এই অভ্যাসটি অনেকে স্বভাবের বশেই করেন। এজন্য পাশের কেউ বিরক্ত হন।

তারচেয়েও বড় কথা যিনি নাক খোঁচান তার স্বাস্থ্যের জন্যও ভয়ংকর রোগের সম্ভাবনা থাকে। নাকের ভেতর ময়লা জমলে অস্বস্তি হতেই পারে। সেজন্য ভালোভাবে পরিষ্কার করার বিষয়ে মনোযোগী হন। কিন্তু নাক খুচানোর বাজে অভ্যাসটি বাদ দিন। আসুন জেনে নেয়া যাক, নাক খুঁটলে কি কি সমস্যা হতে পারে:

হতে পারে বড় কোনো অসুখ

বিশেষজ্ঞদের মতে নাক খোঁচানোর অভ্যাসের ফলে বড় কোনো রোগে আক্রান্ত হওয়ার প্রচুর সম্ভাবনা থাকে। কারণ হাতের মাধ্যমে জীবাণু আমাদের পেটে প্রবেশ করতেই পারে। তাই এই বদভ্যাস থেকে দ্রুত মুক্ত হওয়ার চেষ্টা করুন।

আলঝেইমার্সের হাতছানি

বয়সের সঙ্গে সঙ্গে আলঝেইমার্স হওয়ার ভয় থাকে অনেক। তবে সাম্প্রতিক এক গবেষণায় পাওয়া গেলো আরও ভয়ংকর তথ্য। নাক খোঁচানোর অভ্যাস থাকলেও এই রোগের আশঙ্কা থাকে। বাঁচতে হলে এমন বদ অভ্যাস ত্যাগ করতেই হবে।

ব্যাকটেরিয়ার আতঙ্ক

বারবার নাক খোঁচাতে গিয়ে হাতে থাকা ব্যাকটেরিয়া আমাদের নাকে প্রবেশ করার সুযোগ পায়। এই ব্যাকটেরিয়া আমাদের মস্তিষ্কে আঘাত হানতে পারে। তাই ব্যাকটেরিয়ার হাত থেকে বাচার জন্য অবশ্যই নাক খোটার বদভ্যাসটি ত্যাগ করতে হবে।

নাকের ভেতরের ক্ষতি

বারবার আঙুল দিয়ে নাক খোঁচানোর ফলে নাকের টিস্যু ক্ষতিগ্রস্ত হয়। অনেকের নখ থাকে বড়। নখের আঘাতে নাকে রক্তপাতের মতো ঘটনাও ঘটে। অনেক সময় অনেকে ইচ্ছে করেই নাক খোঁচান। নাকের পেশিতে ক্ষতি হলে তা বড় ঘাতে রূপ নিতে পারে।

শেয়ার করুন: