মনোহরলাল খট্টর
মনোহরলাল খট্টর

ভারতের সঙ্গে জুড়ে যাক বাংলাদেশ-পাকিস্তান: মনোহরলাল

আবারও বাংলাদেশ এবং পাকিস্তানের সঙ্গে এক হতে পারে ভারত। যেমনটা হয়েছে পূর্ব এবং পশ্চিম জার্মানিতে। দেশভাগ খুব কষ্টের; প্রতিবেশি দুই দেশ নিয়ে এমনই মন্তব্য করেছেন হরিয়ানার মুখ্যমন্ত্রী ও বিজেপি নেতা মনোহরলাল খট্টর। সোমবার (২৫ জুলাই) গুরুগ্রামে বিজেপির সংখ্যালঘু মোর্চার একটি অনুষ্ঠানে যোগ দিয়ে এসব কথা বলেন হরিয়ানার মুখ্যমন্ত্রী।

সংবাদমাধ্যম আনন্দবাজার ও এবিপি’র খবরে বলা হয়েছে, ওই অনুষ্ঠানে ভারতের একতার কথা বলতে গিয়ে দেশভাগের প্রসঙ্গ টেনে আনেন তিনি। তিনি বলেন, যখন পূর্ব ও পশ্চিম জার্মানি এক হতে পারে, তখন পাকিস্তান ও বাংলাদেশও ভারতের সঙ্গে জুড়ে এক হতে পারে। খুব বেশি দিন আগে তো নয়। এই তো ১৯৯১ সালে বার্লিন প্রাচীর ভেঙে দেওয়ার ঘটনা ঘটেছে। তেমনি ভারতও আবার অখণ্ড হতে পারে।

দেশভাগকে বেদনাদায়ক ঘটনা হিসেবে উল্লেখ করেন তিনি। অন্যদিকে ভারতের সংখ্যালঘুদের উন্নয়নের কথা বলতে গিয়ে খট্টর বলেন, সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষদের ‘সংখ্যালঘু’ তকমা দেওয়ার কারণ ছিল। যাতে তারা ভয়ে এবং নিরাপত্তাহীনতার মধ্যে না থাকেন, তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। মোদী সরকারের আমলে প্রতিবেশি দেশগুলোর সঙ্গে ভারতের সম্পর্ক আরও শক্তিশালী হয়েছে দাবি করে তিনি বলেন, ভারত সব সময় চায়, প্রতিবেশি দেশগুলোর সঙ্গে সুসম্পর্ক বজায় থাকুক।