শুঁয়োপোকা

শুঁয়োপোকা দিয়ে তৈরি হচ্ছে লোভনীয় চকলেট!

নতুন চকলেট চেখে দেখতে কার না ভালো লাগে। তাও আবার যদি হয় প্রোটিনে ভরপুর, তাহলে তো কথাই নেই। কিন্তু যদি জানতে পারেন এই চকলেট তৈরি করা হয় শুঁয়োপোকা দিয়ে! তখনও কি খেতে ইচ্ছা করবে? পারবেন কি মুখে তুলতে? দক্ষিণ আফ্রিকার ওয়েন্ডি ভেসেলা নামের এক কেমিক্যাল ইঞ্জিনিয়ার শুঁয়োপোকা থেকে যে চকলেট তৈরি করেছেন, তা কিন্তু দারুণ সুস্বাদু। নতুন এই চকলেট বেশ পছন্দও হয়েছে মানুষের।

শুঁয়োপোকা থেকেই সেখানে তৈরি করা হচ্ছে ময়দা। আর তার থেকেই বানানো হচ্ছে বিভিন্ন ধরনের চকলেট, বিস্কুট, কেক, প্রোটিনবার। ‘মোপেন ওয়র্ম’ নামে পরিচিত এই বিশেষ শুঁয়োপোকাটির দেহে থাকা প্রোটিনকে কাজে লাগিয়ে বানানো হচ্ছে চকলেট। ওয়েন্ডি ভেসেলা জানান, ইতোমধ্যেই তার কাছে দেশ বিদেশের গ্রাহকও আসছেন। যা ইঙ্গিত করছে তার বানানো এই অভিনব চকলেট বেশ জনপ্রিয় হচ্ছে।

সম্প্রতি এক খাদ্যমেলায় ওয়েন্ডির তৈরি এই প্রোটিনবার ও চকোলেটের প্রদর্শনীও করা হয়েছে। অনেকেই বলেছেন, তারা একেবারেই পোকা খেতে পছন্দ করেন না। কিন্তু যেভাবে এই চকলেট তৈরি করা হচ্ছে, তা অত্যন্ত সুস্বাদু এবং এই খাবার খেতেও তাদের কোনও আপত্তি নেই। কেউ বুঝতেও পারছেন না শুঁয়োপোকা থেকেই তৈরি করা হয়েছে এমন অভিনব চকলেট। বাণিজ্যিক স্বার্থে এই বিশেষ ধরনের শুঁয়োপোকার চাষ আরও বাড়ানোর কথা বলেছেন ভেসেলা।

শেয়ার করুন: