সুপারমুন

আজ পৃথিবীর সবচেয়ে কাছে উঁকি দেবে সুপারমুন

মহাকাশপ্রেমী হয়ে থাকলে চোখ রাখুন আকাশে। আজ সন্ধ্যায় পৃথিবীর সবচেয়ে কাছে উঁকি দেবে পূর্ণিমার চাঁদ, যাকে বলে সুপারমুন। জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, চলতি বছরের তৃতীয় সুপারমুন দেখা যাবে আজ ১৩ জুলাই রাতে। আজকের চাঁদকে দেখা যাবে সবচেয়ে বড় ও উজ্জ্বল। লালচে-কমলা রঙ ধারণ করে চাঁদ আজ চলে আসবে পৃথিবীর সবচেয়ে কাছে। এ সময় পৃথিবী থেকে চাঁদ থাকবে মাত্র ৩ লাখ ৬৩ হাজার ৩০০ কিলোমিটার দূরে।

চলতি বছরের প্রথম সুপারমুন দেখা গেছে জুনে, নাম ছিল স্ট্রবেরি মুন। আর আজ যে সুপারমুন দেখা যাবে তার জনপ্রিয় নাম বাকমুন। আগামী আগস্টে দেখা যাবে বছরের শেষ সুপারমুন। জুলাই মাসের সুপারমুনকে বিভিন্ন দেশে বিভিন্ন নামে ডাকা হয়। আজকের সুপারমুনকে কেউ বলেন বাক মুন, কেউ বলেন থান্ডার মুন, কেউবা ডাকে স্যামন মুন। যে নামেই ডাকা হোক না কেন, এরইমধ্যে সুপারমুন দেখতে প্রস্তুতি নিয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের আকাশপ্রেমী ও জ্যোতিস্কপ্রেমীরা। এই বিশাল চাঁদের প্রভাবে আজ জোয়ারজলে দেখা দিতে আরও আরো বেশি উন্মাদনা।

আজকের সুপারমুনকে বেশি ডাকা হয় বাকমুন বলে। এ নামে ডাকার অবশ্য একটি কারণ রয়েছে। মূলত ইংরেজি বাক শব্দের অর্থ হরিণ। জুলাইয়ের এই মাঝামাঝি সময়ে এসে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোতে হরিণের শিং লম্বা হতে থাকে। তাদের ধারণা, সুপারমুনের পর থেকেই লম্বা হয় হরিণের শিং। এজন্য তারা এই সুপারমুনকে বাকমুন ডেকে থাকে।

পুরো পৃথিবী থেকেই দেখা যাবে আজকের সুপারমুন। তবে লন্ডন, নিউইয়র্ক, ফ্রাঙ্কফুর্ট, ইস্তানবুল ও বেইজিং থেকে দেখা যাবে সবচেয়ে স্পষ্ট। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, ১৩ জুলাই সন্ধ্যায় দেখা দেবে সুপারমুন। নিজের শোভা নিয়ে কমপক্ষে তিনদিন আকাশে উঁকি দেবে এই পূর্ণিমার চাঁদ।