বৃষ্টি

ঈদের দিন সিলেট ছাড়া অন্য কোথাও বৃষ্টির আভাস নেই

সিলেট অঞ্চল ছাড়া দেশের অন্য অঞ্চলগুলোতে ঈদের দিন সকালে বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে বাড়তি তাপমাত্রা অব্যাহত থাকতে পারে। শনিবার (৯ জুলাই) আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, বর্তমানে সারা দেশেই গরমের অবস্থা বিরাজমান। এ অবস্থাই আপাতত অব্যাহত থাকবে। সকালের দিকে রাজধানীর আবহাওয়া ভালো থাকবে। রাজশাহী, রংপুর, ময়মনসিংহ এবং ঢাকা বিভাগের কিছু এলাকায় রৌদ্রোজ্জ্বল আবহাওয়া থাকতে পারে। খুলনা, বরিশাল, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে সকালে সিলেট ছাড়া অন্য কোনো জায়গায় বৃষ্টির সম্ভাবনা নেই।

গরম আর কত দিন অব্যাহত থাকবে— এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, গরম সহসাই কাটার সম্ভাবনা নেই। বৃষ্টি হলেই যে গরম কমে যাবে বিষয়টা এমন না। বর্তমানে বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি। যার ফলে বৃষ্টি হলেও গরম অব্যাহত থাকবে। তবে বড় ধরনের বৃষ্টি হলে সেক্ষেত্রে তাপমাত্রা কমবে।

শনিবার সন্ধ্যায় এক পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিম বঙ্গ এবং বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের দুএক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়া অফিস জানায়, রাজশাহী, রংপুর ও নীলফামারী জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া অফিস আরও জানায়, পরের ৪৮ ঘণ্টায় আবহাওয়ায় সামান্য পরিবর্তন হতে পারে। আগামী পাঁচ দিনে বৃষ্টির প্রবণতা বৃদ্ধি পেতে পারে।