মেসি
মেসি

প্রিমিয়ার লিগের বড় দলগুলোয় জায়গা নেই মেসির

স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনায় কাড়ি কাড়ি সাফল্যই পেয়েছেন লিওনেল মেসি, তবে পিএসজিতে যোগ দেওয়ার পরই তার খেলায় লেগেছে ভাটার টান। এমনই সময় শোনা যাচ্ছে, প্রিমিয়ার লিগের শীর্ষ ছয় দলের একটিও তাকে দলে চাইত না। এই কথা জানিয়েছেন সাবেক ম্যানচেস্টার সিটি ডিফেন্ডার ড্যানি মিলস।

সম্প্রতি টকস্পোর্টসে এক আলোচনায় তিনি জানিয়েছেন এই কথা। তবে তিনি শুরুতে মেসির ভূয়সী প্রশংসাই করেছেন। বলেছেন, ‘আমি যা দেখেছি, তাতে মেসিই সেরা ফুটবলার। আমি জানি, ক্রিশ্চিয়ানো রোনালদোর সংখ্যাগত দিক থেকে এগিয়ে, সে বড় ম্যাচের খেলোয়াড়। তারপরও, যদি শুধু ফুটবলীয় প্রতিভা বিবেচনায় আনা হয়, তাহলে মেসিই সেরা ফুটবলার।’

তবে এরপরও মেসি প্রিমিয়ার লিগের শীর্ষ ছয় দলের একটিতেও জায়গা পেতেন না, অভিমত মিলসের। তিনি বলেন, ‘আমি মনে করি না প্রিমিয়ার লিগের শীর্ষ ছয় দলের একটিও তাকে দলে ভেড়াত। লিভারপুল? না। ম্যানচেস্টার সিটি? না। টটেনহ্যাম? না। আমার মনে হয় না তারা তাকে দলে চাইত।’ তার সঙ্গী গ্যাব্রিয়েল অ্যাবোনলাহর অবশ্য ড্যানি মিলসের এই উক্তিতে দ্বিমত পোষণ করেন। সাবেক অ্যাস্টন ভিলা ফুটবলার বলেন, ‘মেসির সেই মানটা এখনো আছে। সে অনায়াসেই সেই দলগুলোতে শুরুর একাদশে ঢুকে যেতে পারত।’

তবে মেসি-ভক্তদের জন্য ভয়ের কিছু নেই। মেসি প্রিমিয়ার লিগের শীর্ষ ছয় দলের একটিতে জায়গা পেতেন কি না, বাস্তবে সেই প্রশ্নের মুখোমুখি হতে হচ্ছে না শিগগিরই। কারণ নতুন পিএসজি কোচ ক্রিস্তোফ গালতিয়েরের নতুন প্রকল্পে গুরুত্বপূর্ণ অংশই দখল করে রেখেছেন তিনি।

পার্ক দেস প্রিন্সেসে প্রথম মৌসুমটা মোটেও ভালো কাটেনি মেসির। নিজে গোল পাননি, করাতেও পারেননি তেমন, অন্তত তার মানদণ্ডে তো বটেই। এরপর রিয়াল মাদ্রিদের কাছে হেরে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিয়েছিল তার দল পিএসজি। সেটা পেছনে ফেলার সুযোগ এই মৌসুমে পাচ্ছেন তিনি।

তবে এই মৌসুমটা মেসির জন্য আরও বেশি গুরুত্ব বহন করছে অন্য কারণে। এই মৌসুমের মাঝেই যে অনুষ্ঠিত হবে কাতার বিশ্বকাপ যা মেসির ক্যারিয়ারের সম্ভাব্য শেষ বিশ্বকাপও হয়ে যেতে পারে। কখনো বিশ্বকাপ না জেতার আক্ষেপটা এবার ঘোচানোর জোর চেষ্টাটাই যে মেসি করবেন, তা বলাই বাহুল্য।

শেয়ার করুন: