নোভা তানজানিয়া

নোভা তানজানিয়া অ্যাডিনায়াম

রাশেদ শিকদার ইমতিয়াজ:

নোভা তানজানিয়া অ্যাডিনায়াম এরাবিকামের একটি প্রজাতি। এর আদিনিবাস নোভা তানজানিয়ার সেমের দক্ষিণে উসাম্বারা পর্বতমালায়। অল্প বয়স্ক গাছগুলি অ্যাডেনিয়াম ক্রিস্পামের মতো কিন্তু তারা ৮ বছরে ২২ সেমি চওড়া কডেক্স সহ এক মিটার লম্বা হয়ে দ্রুত বৃদ্ধি পায়। চাষের ক্ষেত্রে, কডেক্স বেশিরভাগই মাটির উপরে থাকে। ডালপালা সাধারণত খাড়া এবং অনেক শাখাযুক্ত। পাতা লম্বা এবং খুব সরু এবং সাদা শিরা আছে। ফুল সারা বছর ফুটতে থাকে এবং বসন্তকালে প্রচুর পরিমাণে ফুটে। এটি খুব দ্রুত বড় হয়এবং কয়েক বছরের মধ্যে একটি ভাল কডিফর্ম নমুনা তৈরি করে।

নোভা তানজানিয়া

এগুলি ভালভাবে বৃদ্ধি পাওয়া কঠিন নয়, যদি তারা পর্যাপ্ত সূর্যালোক এবং উষ্ণতা পায়। অন্যান্য সাকুলেন্টের মতো তারা জমে থাকা পানি সহ্য করতে পারে না। সাকুলেন্ট এবং ক্যাকটাস সয়েল মিক্স করে এর জন্য একটি বিশেষ মিডিয়া ব্যবহার করা হয়।

আলো: এরা সূর্যের আলো অনেক পছন্দ করে। তাই এদের সরাসরি সূর্যের আলো আসে এমন স্থানে রাখুন।

পানি: বসন্ত/গ্রীষ্মকালে পরিমাণ মতো প্রতিদিন/দুই-এক দিন পর পর পানি দিতে হবে। শীতকালে পানি কমিয়ে দিতে হবে কিন্তু এর পাতা ধরে রাখার জন্য যথেষ্ট হাইড্রেটেড রাখুন।

মাটি: একটি ভাল-নিষ্কাশিত রসালো মিশ্রণ, যার আদর্শ পিএইচ প্রায় ৬.০ (সামান্য অম্লীয়)।

সার: বসন্ত এবং গ্রীষ্মের সময় নিয়ন্ত্রিত-মুক্ত সার বা তরল সার দিয়ে সার দিন।

প্রতিস্থাপন: প্রয়োজনমতো প্রতিস্থাপন ​​করুন, বিশেষত উষ্ণ মৌসুমে। প্রতিস্থাপন করার জন্য নিশ্চিত করুন যে প্রতিস্থাপনের আগে মাটি শুকিয়ে গেছে। তারপরে পাত্র থেকে আস্তে আস্তে গাছটি সরিয়ে ফেলুন। পুরোনো মাটিকে শিকড় থেকে আলাদা করে দিতে হবে। পচা বা মৃত শিকড় গুলো সরিয়ে ফেলুন। একটি ছত্রাকনাশক এবং অ্যান্টিব্যাকটেরিয়াল দ্রবণ দিয়ে যে কোনো ক্ষতস্থানের চিকিৎসা করুন। গাছটিকে এক সপ্তাহ বা তার বেশি সময় আলো-বাতাস পূর্ণ ছায়া স্থানে রাখুন। তারপরে শিকড় পচে যাওয়ার ঝুঁকি কমাতে হালকা জল দিতে শুরু করুন।