এয়ার প্ল্যান্ট

সহজ উপায়ে এয়ার প্ল্যান্টের বৃদ্ধি ও যত্ন নিবেন কীভাবে?

সৃজনশীল উপায়ে প্রদর্শনের জন্য মজাদার, বাতাস গাছপালাগুলি হাউসপ্ল্যান্ট (এয়ার প্ল্যান্ট) হিসাবে ক্রমবর্ধমান জনপ্রিয় হয়ে উঠেছে কারণ তাদের ন্যূনতম যত্ন এবং রক্ষণাবেক্ষণের প্রয়োজন। এই এয়ার প্ল্যান্ট গ্রীষ্মমন্ডলীয় উদ্ভিদগুলি সর্বত্র বৃদ্ধি পায়, সাধারণত অন্যান্য গাছ এবং গুল্মগুলিকে ধরে রাখার জন্য তাদের ক্ষুদ্র শিকড়গুলিকে নোঙ্গর বা হুক হিসাবে ব্যবহার করে।

বায়ু উদ্ভিদ জীবিকা নির্বাহের জন্য তাদের হোস্টের উপর নির্ভর করে না এবং তারা পুষ্টির জন্য মাটির উপর নির্ভর করে না। পরিবর্তে, তারা আমাদের চারপাশের বাতাস থেকে আর্দ্রতা, অণুজীব, ধুলো, ক্ষয়প্রাপ্ত জৈব পদার্থ ইত্যাদি সংগ্রহ করতে তাদের পাতা ব্যবহার করে। এই গাছগুলি বাতাসের বাইরে বেঁচে থাকতে পারে এবং সুন্দর আকৃতির এবং টেক্সচারযুক্ত পাতা, সত্যিই সুন্দর দেখতে হয়।

কীভাবে এয়ার প্ল্যান্ট বৃদ্ধি করবেন? যেহেতু বাতাস গাছের জন্য মাটির প্রয়োজন হয় না, তাই আপনি সৃজনশীল হতে পারেন এবং সেগুলিকে বরং অফবিট জায়গায় রোপণ করতে পারেন যেমন পাথর বা বালিতে ভরা ফুলদানি, ফ্রিজে আটকে থাকা চুম্বকযুক্ত একটি ছোট পাত্র, অথবা একটি স্বচ্ছ মাছ ধরার লাইন দিয়ে ড্রিফ্টউডের সাথে বেঁধে রাখতে পারেন। মনে রাখবেন যে এই জীবন্ত পোষা প্রাণীদের ধ্রুবক বায়ু সঞ্চালন প্রয়োজন, তাই তাদের বন্ধ পাত্রে রাখবেন না। এয়ার প্ল্যান্টগুলিকে প্যাক খোলার পর উলটো-ডাউন অবস্থায় প্রায় ৩০ মিনিট থেকে ১ ঘন্টা জলে ভিজিয়ে রাখুন। এর পরে, অতিরিক্ত জল অপসারণ করতে আলতোভাবে ঝাঁকান এবং শুকানোর জন্য উজ্জ্বল আলো এবং পর্যাপ্ত বায়ু সঞ্চালন পায় এমন জায়গায় রাখুন।

 

এয়ার প্ল্যান্ট যত্ন কিভাবে করবেন? আপনার বাড়িতে, আপনি একটি জানালার পাশে একটি অভ্যন্তরীণ সেটিং প্রদান করে প্রকৃতির অনুকরণ করতে পারেন যেখানে বায়ু উদ্ভিদ উজ্জ্বল, পরোক্ষ সূর্যালোক পায় বা কৃত্রিম আলোতে তাদের বৃদ্ধি পায়। সরাসরি সূর্যের আলোর সময়কাল এই গাছগুলির জন্যও ভাল। যদিও বাতাসের গাছগুলিতে জল দেওয়ার প্রয়োজন হয় না, যেহেতু তারা বাতাসে আর্দ্রতা ব্যবহার করে। যদি এটি খুব গরম হয়, একটি বাতাস একটি শীতল এজেন্ট হিসাবে কাজ করে, এটি নিশ্চিত করে যে আপনার বাতাস গাছপালা ভাল বায়ু সঞ্চালন পায়। বাতাস গাছের পটাসিয়াম, নাইট্রোজেন এবং ফসফরাসের মতো প্রয়োজনীয় খনিজগুলিরও প্রয়োজন তাদের সুন্দর সেরা হওয়ার জন্য। গাছের গোড়া থেকে শুকনো পাতা সরিয়ে ফেলুন বা পাতার মৃত বৃদ্ধি বা বাদামী টিপস কেটে ফেলুন। এটি একটি কোণে করুন, যাতে ছাঁটা পাতা সুস্থ গাছের পাতার সাথে মিশে যায়। প্রতি সপ্তাহে ন্যূনতম ২ ঘন্টার জন্য বাতাস গাছপালা জলে ভিজিয়ে রাখুন। যদি আপনি একটি শুষ্ক, উষ্ণ জলবায়ুতে থাকেন, তাহলে ভিজানোর মধ্যে ঘন ঘন মিস্টিং দিয়ে ভিজিয়ে রাখুন।