পিয়ারারডি

পিয়ারারডি: দেশী অর্কিড

শুভ সালাতিন: বাংলাদেশের অনেক জায়গায় বিশেষ করে চট্টগ্রাম ও সিলেটে বড় বড় রেইনট্রি বা বহুবর্ষজীবি গাছগুলোতে এই অর্কিডগুলো ঝুলে থাকতে দেখা যায়। পাতা চিকন ও ডাল সরু ও লম্বা । শীতকালে ডালে কোন পাতা থাকে না। বর্ষাকালে নতুন পাতায় ভরে যায় ডাল। বসন্তকালে ফুলে ফুলে ভরে যায় লম্বা ডালগুলো । ছোট ছোট ফুলগুলোর সৌন্দর্য অতুলনীয়। গোলাপী ও হাল্কা গোলাপী রঙের এই ফুল আকৃষ্ট করে সবাইকে।

এই অর্কিডগুলো বাড়ির প্রবেশ পথে ঝুলিয়ে রাখতে পারেন। অতুলনীয় সৌন্দর্যে আপনাকে এবং আপনার অতিথিকে স্বাগত জানাবে এই অর্কিড। তাছাড়া হোটেল, দোকান-এই অর্কিড শোভা বর্ধন করে। গাছের ডালে ঝুলিয়ে দিলে, কিংবা নারকেলের ছোবা, টবে, বাস্কেটে রাখলে বর্ষাকালে শিকড় গাছের ডাল, নারকেলের ছোবা, বাষ্কেট আঁকড়ে ধরে গাছের শক্তি বাড়ায়। খোয়া বা কাঠ কয়লার প্রয়োজন হয় না। টব বা বাস্কেটে রাখলে অবল্বনের জন্য প্রয়োজন হয়। বসন্তকালে ফুলে ফুলে ভরে যাবে ডালগুলো। এই অর্কিড ভারতের হিমালয়, নেপাল,ভূটান ও দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোর বনে বনে পাওয়া যায়।

যত্ন: পানি ও সার নিয়মিত দিলে ফুল টিকে অনেকদিন। ফুলে পানি দিলে ফুল নষ্ট হয়ে যায় তাড়াতাড়ি। পানি স্প্রে করতে হবে শিকড়ে,ফুলে নয়। ফুল ঝরে গেলে লম্বা ছড়াগুলো কাটবেন না। বসন্তের শেষে বৃষ্টিতে ছড়াগুলোতে নতুন চাড়া গজাবে শিকড়সহ। চারাগাছ শিকড়সহ গাছের ডালে বেঁধে দিলে সারা বর্ষাজুড়ে বড় হবে ও বসন্তে ফুলে ফুলে ভরে যাবে।