ক্যাপুট-মেডুসা

ক্যাপুট-মেডুসা এয়ার প্ল্যান্ট

টিল্যান্ডসিয়া 'ক্যাপুট-মেডুসা' (Tillandsia caput-medusae) এয়ার প্ল্যান্ট। এয়ার প্ল্যান্ট একটি চমত্কার বায়ু উদ্ভিদ, যার প্রশস্ত, পুরু, শক্ত পাতা রয়েছে যা স্পর্শে নরম। এটিতে সবচেয়ে সুন্দর রূপালী সবুজ পাতা রয়েছে।

মেডুসা: অপরূপ রূপসী থেকে সর্পকেশী দানবী। গ্রীক পৌরাণিক কাহিনীর সবচেয়ে আলোচিত চরিত্রগুলোর একটি মেডুসা। যিনি কোনো ঈশ্বরী নয় বরং একজন অভিশপ্ত নারী ছিলেন। মেডুসার কাহিনী গ্রিক দেবতাদের নিষ্ঠুরতার কথা বর্ণনা করে। অভিশপ্ত মেডুসার মাথায় চুলের পরিবর্তে ছিল বিষাক্ত সাপ এবং তার দৃষ্টিতে ছিল পাথরে পরিণত করার ক্ষমতা। কিন্তু ভয়ংকর এই দানবীর দানবে পরিণত হবার ঘটনাটি হৃদয়বিদারক।

মেডুসাকে সাধারণত দানবী হিসাবে গণ্য করা হলেও তার মাথা প্রায়শই প্রতিরক্ষার জন্য ব্যবহার করা হয়েছে। প্রকৃতপক্ষে, মেডুসা নামটি একটি প্রাচীন গ্রিক শব্দ যার অর্থ ‘সুরক্ষা বা রক্ষা করা’। মেডুসা এমন একজন নারী চরিত্র যে দুর্ভাগ্যের শিকার হয়ে ভয়ংকর দানবে পরিণত হয়েছিলেন। দুর্বল নারী লালসার শিকার হয়েও দেবী এথেনার রোষের শিকার হন, পরিণত হন দানবীতে। মৃত্যুর পরও রক্ষার ধর্ম পালন করেছেন নারীর স্বভাবজাত নিয়মে। বর্তমান সাহিত্য, চিত্র, শিল্প আর কলায় বেঁচে আছে দিব্যি। দানবী হওয়া সত্ত্বেও সৈন্যদের ঢাল আর বর্মে রক্ষাকবজ হিসেবে আঁকা হত মেডুসাকে। সেই থেকে শুরু, মেডুসার চিত্র এখনো বিখ্যাত গোটা বিশ্বে। তাছাড়া প্রাচীন পুরাণ রচনা থেকে শুরু করে আধুনিক সাহিত্য রচনায় মেডুসা ছিল কবি সাহিত্যিকদের এক প্রেরণার নাম। অনেক স্থাপত্য আর প্রাচীন মুদ্রায় স্থান পেয়েছে মেডুসা।

মেডুসার আকৃতির সাথে অনেক সাদৃশ্য থাকায় এই টিলান্ডসিয়াটির নাম রাখা হয়েছে ক্যাপুট মেডুসা

ক্যাপুট-মেডুসা
উত্স: মেক্সিকো, গুয়াতেমালা।

ব্লুম: ক্যাপুট-মেডুসার প্রমিত রূপের মতো, একটি যৌগিক পুষ্পবিন্যাস তৈরি করে যা লাল এবং হলুদ রঙের এবং বেগুনি নলাকার ফুল তৈরি করে।

এর জন্য আদর্শ: ভিতরে বা বাইরে।

আলো: শক্তিশালী পরোক্ষ, আংশিক প্রত্যক্ষ।

জল: সপ্তাহে দুবার স্প্রে বা ডোবা, ৬-৮ ঘন্টার মধ্যে শুকাতে দিন। প্রয়োজনে ৪ ঘন্টা পর্যন্ত রিহাইড্রেট করতে মাসিক ভিজিয়ে রাখুন।

শক্তিশালী ফিল্টার করা আলো বা আংশিক প্রত্যক্ষ আলোর সাহায্যে, আপনি দেখতে পারেন যে ক্যাপুট-মেডুসার এই ফর্মটির নাম কোথায় এসেছে। পাতাগুলির একটি উচ্চারিত বেগুনি প্রান্ত রয়েছে এবং সম্পূর্ণ পাতা বেগুনি বর্ণ ধারণ করবে। আমাদের কাছে যা আছে তা বেশ বড়, গোড়া থেকে পাতার ডগা পর্যন্ত ১০" র বেশি।

শেয়ার করুন: