পুলিৎজার পুরস্কার

রয়টার্স-ওয়াশিংটন পোস্ট পেলো পুলিৎজার পুরস্কার

ভারতে করোনা মহামারির চিত্র তুলে ধরে ফিচার ফটোগ্রাফি বিভাগে পুলিৎজার পুরস্কার জিতেছে বার্তা সংস্থা রয়টার্স। এছড়া যুক্তরাষ্ট্রের ক্যাপিটাল হিলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের হামলার সংবাদ তুলে ধরে পুরস্কৃত হয়েছে ওয়াশিংটন পোস্ট। তাদের প্রতিদ্বন্দ্বী নিউ ইয়র্ক টাইমসও জিতেছে সাংবাদিকদের নোবেল খ্যাত পুরস্কারটি। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সোমবার (৯ মে) পুলিৎজার পুরস্কার পাওয়া ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হয়।

পুলিৎজার পুরস্কারের প্রশাসক মার্জোরি মিলার বলেন, ২০২১ সালের ৬ জানুয়ারি ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা ওয়াশিংটনের ক্যাপিটাল হিলে হামলা চালায়। সেই ঘটনা তুলে ধরার জন্য ওয়াশিংটন পোস্টকে এ বছরের পুলিৎজার পুরস্কার দেওয়া হয়েছে। সংবাদ সংস্থাটি তাদের প্রতিবেদনের মাধ্যমে ‘সবচেয়ে অন্ধকার দিনগুলো’ সম্পর্কে মানুষকে একটি পূর্ণাঙ্গ ধারণা দিয়েছিল।

পুলিৎজারে জাতীয় প্রতিবেদন, আন্তর্জাতিক প্রতিবেদন ও সমালোচনা বিভাগে তিনটি পুরস্কার পেয়েছে নিউইয়র্ক টাইমস। সংবাদমাধ্যমটির প্রতিবেদক আন্দ্রেয়া এলিয়ট তাঁর ‘ইনভিসিবল চাইল্ড: পোভার্টি, সারভাইভাল অ্যান্ড হোপ ইন অ্যান আমেরিকান সিটি’ বইয়ের জন্য আলাদাভাবে একটি পুরস্কার পেয়েছেন।

ফিচার ফটোগ্রাফিতে পুরস্কার জিতেছে রয়টার্সের ফটোগ্রাফি দল। করোনাভাইরাসে ভারতের পরিস্থিতি ছবির মাধ্যমে তুলে ধরায় তাদের এ পুরস্কার দেওয়া হয়েছে। এবার পুলিৎজারে বিশেষ বিভাগে পুরস্কার জিতেছেন ইউক্রেনের সাংবাদিকরা। ইউক্রেনে রাশিয়ার হামলা শুরু হওয়ার পর থেকে যুদ্ধ পরিস্থিতি নিয়ে বিশ্ববাসীর সামনে সেখানকার পরিস্থিতি তুলে ধরার জন্য তাদের এ পুরস্কার দেওয়া হয়েছে। এছাড়া ইউক্রেন যুদ্ধের খবর সংগ্রহ করতে গিয়ে নিহত ১২ সাংবাদিকের প্রতিও শ্রদ্ধা জানিয়েছে তারা।

শেয়ার করুন: