জেব্রিনা নানুক

জেব্রিনা নানুক

জেব্রিনা নাউনক বা নানুক। এর বৈজ্ঞানিক নাম হল Tradescantia Nanouk (Tradescantia albiflora 'Nanouk')। এর গোলাপি, সাদা আর বেগুনী রঙের ভেরিগেশন খুবই নজরকাড়া। বাংলাদেশের আবহাওয়াতে এর গ্রোথ খুবই ভালো হয়। এই গুলো লম্বাটে প্রায় ১২ ইঞ্চি পর্যন্তও লম্বা হতে পারে এবং এর খুব একটা যত্নের দরকার হয় না।

আমাদের দেশের আবহাওয়াতে এর জন্য খুব আলোকোজ্জ্বল জায়গা প্রয়োজন। আবার একে সরাসরি রোদে দেওয়াও ঠিক না কারন এতে পাতা অনেক সময় জ্বলে যায়। তাই বারান্দা বা জানালার গ্রিলে একে ঝুলিয়ে রাখতে পারেন। এর জন্য মিডিয়া এমন হওয়া উচিত যেটা হিউমিড থাকে কিন্তু চিপচিপে পানি জমে না থাকে। এর সাথে প্রচুর জৈব পদার্থ দরকার, তাই আমি এর মিডিয়া হিসাবে, কোকো পিট ৩০%, পাতা পচা ৩০%, ইটের কুচি ২০%, নরমাল মাটি ১০% আর বাকি ১০% এ মোটা বালি ব্যাবহার করি। এর সাথে সামান্য হাড়ের গুড়া আর ছত্রাকনাশক অবশ্যই মিক্স করে দেই।

এটার গ্রোথ অনেক বেশী তাই প্রতি বছর এর রিপটিং করতে হবে। আগেই বলেছি হিউমিডিটি বেশী লাগে তাই সেফ সাইডে থাকার জন্য হিউমিডিটি ট্রে ব্যাবহার করতে পারেন। এর জন্য সার হিসাবে অসমকট ব্যাবহার করা যেতে পারে। তাৎক্ষনিক প্রতিক্রিয়া দেখায় এমন সার যেমন ইউরিয়া, সরিশা খৈল পচা ইত্যাদি ব্যাবহার করা যাবে না। লেখক: উদ্যোক্তা, গার্ডেনার ডিপো।

শেয়ার করুন: