বয়স- ত্বক

যে খাবার খেলে ত্বকের বয়স বাড়বে না

সুন্দর ত্বকের জন্য কত কিছুই না করতে হয় আপনাকে। শুধু কী তাই? ত্বকের যেন বয়স না বাড়ে তার জন্য কত চেষ্টা! তবে সঠিক খাদ্য তালিকায় নজর দিলে আপনার ত্বকের বয়স থেমে যাবে। এই খাদ্য তালিকায় এমন কিছু জিনিস রয়েছে যেগুলো খেলে ত্বক উজ্জ্বল হয়। বয়সের ছাপও পড়ে না।

টক দই

প্রতিদিন টক দই খেতে ভুলবেন না। টক দইয়ে ল্যাকটিক অ্যাসিড ছাড়াও আছে জিঙ্ক, ভিটামিন বি ও অ্যান্টিঅক্সিড্যান্ট। প্রতিদিন অন্তত এক বাটি করে টক দই খেতে ভুলবেন না।

দুধ

হলুদ মিশ্রিত দুধে অনেক শারীরিক সমস্যা দূর হয়। এর মধ্যে আছে ত্বকের সমস্যাও। প্রতিদিন হলুদ মেশানো দুধ পান করুন। সুন্দর থাকবে ত্বকের উজ্জলতা।

পালং শাক

পালং শাকে প্রচুর খনিজ ও ভিটামিন আছে। এর ফলে ত্বকের দাগছোপ দূর হয়ে যায়। পালং শাকে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট ত্বককে নিখুঁত রাখে। যা বয়সের ছাপ পড়তে দেয় না।

লেবু

লেবুতে আছে ভিটামিন বি, সি ও ফসফরাস। লেবুতে থাকা অ্যাসিড ত্বকের মৃত কোষ সরিয়ে দেয়। বয়সের জন্য যে দাগছোপ পড়ে, সেগুলো হাল্কা হয়ে যায় লেবুর অ্যাসিডের উপাদানের জন্য।

বেদানা

বেদানার উপকারিতা প্রচুর। এর মধ্যে অন্যতম হল বেদানা খেলে হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধি পায়। তাছাড়া ত্বকে বয়সের ছাপ ও রোদে ঝলসানো ভাবও দূর হয়ে যায় বেদানার রসে। সরাসরি ফল হিসেবে বা রস করেও বেদানা খেতে পারেন।