দাঁতের মাড়ি

মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ করুন ঘরোয়া তিন উপায়ে

মাড়ি দিয়ে রক্ত পড়ার সমস্যায় অনেকেই ভুগে থাকেন। এই সমস্যা যে কেবল বড়দের হয় তা কিন্তু নয়। ছোটরাও একই সমস্যায় ভুগে থাকেন। মাড়ি দিয়ে রক্ত পড়া ছাড়াও, কিছু খেতে গেলে মাড়িতে ব্যথা লাগা ও যন্ত্রণা করার মতো সমস্যায় দেখা দেয়।

এটি খুবই সাধারণ সমস্যা মনে হলেও, এসব সমস্যা দীর্ঘস্থায়ী হলে পরে তা মারাত্মক হতে পারে। তাই দাঁত বা মাড়ির কোনো সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত। পাশাপাশি ঘরোয়া তিন উপায়েও মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ সহ দাঁতের যন্ত্রণা থেকেও মুক্তি মিলবে। চলুন তবে জেনে নেয়া যাক কয়েকটি ভেষজ উপাদান সম্পর্কে-

মধু: মধুর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে সবারই জানা। মাড়ি থেকে রক্ত পড়া বন্ধেও কাজে লাগাতে পারেন মধু। মধুতে অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যসমূহ আছে। যা দাঁত ও মাড়ির প্লাক বা ব্যাকটেরিয়া ধ্বংস করে। এজন্য এক চামচ মধু মাড়িতে নিয়ে হালকা হাতে ম্যাসাজ করুন। ১০ মিনিট পর হালকা গরম পানি দিয়ে কুলকুচি করে মুখ ধুয়ে ফেলুন। দ্রুত ফল পেতে প্রতিদিন অন্তত ২ বার করে মধু মাড়িতে ব্যবহার করুন।

টি ট্রি অয়েল: টি ট্রি অয়েলেও আছে অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য। দাঁত ও মাড়ির সংক্রমণ রোধে দুর্দান্ত কার্যকরী এই তেল। মাড়ি থেকে রক্ত পড়া বন্ধে এক চামচ নারকেল তেল ও ২ বা ৩ ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে মাড়ির গোঁড়ায় লাগিয়ে ম্যাসাজ করুন। এরপর ৫ থেকে ১০ মিনিট রেখে ভালো করে কুলকুচি করে মুখ ধুয়ে নিন। দিনে অন্তত ২ বার এটি করলেই মাড়ির যাবতীয় সমস্যা থেকে মুক্তি পাবেন।

হলুদ: হলুদে থাকে অ্যান্টি ফাঙ্গাল, অ্যান্টিসেপটিক ও অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যসমূহ। এতে আরো আছে কারকিউমিন নামক বিশেষ এক উপাদান। যা মাড়ি থেকে প্লাক, ব্যাকটেরিয়াসহ বিভিন্ন সক্রমণ থেকে বাঁচায়। মাড়ি থেকে রক্ত পড়া বন্ধে এক চামচ হলুদের গুঁড়া, আধা চা চামচ লবণ ও আধা চা চামচ সরিষার তেল মিশিয়ে নিন। এই মিশ্রণটি দাঁত ও মাড়ির গোঁড়ায় লাগিয়ে ম্যাসাজ করুন। দিনে ২ থেকে ৩ বার হলুদের মিশ্রণ লাগালেই মাড়ির সমস্যা থেকে মুক্তি মিলবে।