নারী

মানবদেহের যে কাজগুলো আপনাকে অবাক করবে

বেঁচে থাকার জন্য সবচেয়ে বেশি কী জরুরি, বলুন তো? ঠিক ধরেছেন, অক্সিজেন। এই অক্সিজেন গ্রহণ এবং কার্বন ডাই অক্সাইড ত্যাগ করার মাধ্যমে আমরা আমাদের নিঃশ্বাসের স্বাভাবিক প্রক্রিয়া চালিয়ে যাই। ঠিক এভাবেই আমাদের মস্তিষ্ক থেকে পায়ের পাতা পর্যন্ত শরীরের প্রতিটি অঙ্গ আলাদা আলাদাভাবে কাজ করে। বিজ্ঞানীদের পক্ষে এখনও এর সবটুকু রহস্য উদঘাটন করা সম্ভব হয়নি।

আমরা যখন ঘুমিয়ে থাকি বা অলস বসে থাকি, তখনও আমাদের শরীর কাজ করতে থাকে। কারণ আমাদের শরীর কাজ করা বন্ধ করে দিলে থমকে যাবে আমাদের জীবনের স্পন্দনও। আমাদের শরীরের ভেতরের অনেককিছুই আমাদের অজানা। চলুন জেনে নেওয়া যাক তেমনই কিছু আশ্চর্যজনক তথ্য-

আমাদের শরীরে মোট কতগুলো কোষ আছে তা জানেন কি? বিজ্ঞানীদের দেওয়া তথ্য অনুসারে মানবদেহে মোট কোষ রয়েছে ৩৭.২ লক্ষ কোটি। আমাদের শরীরে ২০০ রকমের কোষ বিদ্যমান। ১০০ বিলিয়ন রয়েছে ত্বকের কোষ।

একটি শক্তিশালী কম্পিউটারের কার্যক্ষমতা দেখে আপনি অবাক হয়ে যান। কিন্তু আপনি জানেন কি আমাদের মস্তিষ্কের কার্যক্ষমতা এর থেকেও অনেকগুণ বেশি। আমাদের মস্তিষ্কের গঠন অত্যন্ত জটিল। এতে রয়েছে ১০০ বিলিয়ন নিউরন। গবেষণা অনুসারে, প্রতিদিন আমাদের মনে মোট ৬০ হাজার চিন্তা আসে।

অনুভব করার ক্ষমতা আমাদের আলাদা করে রাখে। আমরা বিভিন্নভাবে অনুভব করতে পারি। যেকোনো জিনিস অনুভব করার জন্য আমাদের শরীরে রয়েছে ৬০ মিলিয়ন সংবেদনশীল রিসেপ্টর।

এবার চলুন জেনে নেওয়া যাক নিঃশ্বাস সম্পর্কে। সারাদিন এত যে অক্সিজেন গ্রহণ করছেন আর কার্বন ডাই অক্সাইড ত্যাগ করছেন, এর সংখ্যা কত হতে পারে ধারণা আছে কি? মজার ব্যাপার হলো, নিঃশ্বাসের সংখ্যা গুণতে গেলে আর কোনো কাজ করা সম্ভব হবে না সারাদিন। কারণ আমরা দিনে ২৩০৪০ বার শ্বাস নেই। যেখানে আমাদের হৃদয় ১১৫২০০বার স্পন্দিত হয়।

সুন্দর দুই চোখে আমরা রঙিন পৃথিবী দেখি। আমাদের এই দুই চোখে মোট ১২৭ মিলিয়ন রেটিনা কোষ রয়েছে। তাদের সাহায্যে আমরা ১ কোটি বিভিন্ন রঙ শনাক্ত করতে সক্ষম হই। তাইতো আমাদের চারপাশটা এত রঙিন মনে হয়!

নাক দিয়ে আমরা যেকোনো জিনিসের গন্ধ নিতে পারি। গন্ধ বোঝার জন্য আমাদের ১০০০ সংবেদনশীল রিসেপ্টর আছে। তাদের সাহায্যে, আমরা ৫০ হাজার বিভিন্ন সুগন্ধি গন্ধ করতে সক্ষম।

বাইরে থেকে যাকে যেমনই দেখতে মনে হোক না কেন, রক্তের রং কিন্তু সবারই একইরকম। এটুকু নিশ্চয়ই সবারই জানা। কিন্তু শরীরে ঠিক কতটুকু রক্ত আছে তা জানেন কি? আমাদের শরীরে মোট ৬ লিটার বা ১.৬ গ্যালন রক্ত আছে। এই রক্ত শরীরে উপস্থিত ৪২ বিলিয়ন শিরা (রক্ত কোষ) এ প্রবাহিত হয়। আমাদের শরীরে ৩০ লক্ষ কোটি লোহিত কণিকা আছে।

শেয়ার করুন: