লংগান ফল

সাদা লংগান ফলের উপকারিতা

সাদা লংগান ফলটি বিভিন্ন ধরণের ঔষধ হিসেবেও ব্যবহৃত হয়। স্বাস্থ্যকর ত্বক, মন ও শরীরকে প্রফুল্ল দিতে এই ফলের জুড়ি নেই। এই ফলটি পটাশিয়ামে ভরপুর হওয়ায় এটি মস্তিষ্ক ও স্নায়ুতন্ত্রের ক্রিয়াকে স্বাভাবিক হতে সাহায্য করে।

সাদা লংগান ফলে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। আর এগুলো ত্বকের ক্ষয়রোধে বাধা প্রদান করে থাকে। এটি ত্বককে উজ্জল, ত্বকের পুষ্টি, চুলকানি ও বার্ধক্যজনীত সমস্যা থেকে মুক্তি দেয়। সাদা লংগান ফলে রয়েছে প্রচুর আয়রন। যা শরীরের ক্লান্তি দুর করতে সহায়তা করে। এই ফলটি সেবনের ফলে শরীরে শক্তি সরবরাহিত হয়, ফলে ক্লান্তি ভাব কেটে যায়।

এই ফলে প্রচুর পরিমাণে ফসফরাস বিদ্যমান। এটি শরীরের বিভিন্ন হাড়, পেশী ও জয়েন্টের ব্যথা দুর করতে কার্যকরী ভূমিকা পালন করে থাকে। লংগান ফলের বীজের গুড়া পাউডার ফুলে যাওয়া, ক্ষত, পাকা ক্ষত এই রোগগুলির মহোঔষধ। বীজটি মূত্রনালীর বিভিন্ন ধরণের সমস্যাও সমাধান করে থাকে।
সাদা লংগান চীন দেশে বিভিন্ন মেডিসিনে হজম, ব্যথা, জ্বর এবং সাপের বিষের প্রতিষেধক হিসেবেও ব্যবহৃত হয়ে থাকে। ফল, বীজ ও ফুল বিভিন্ন রোগের প্রতিকার হিসেবে ঔষধ তৈরিতে ব্যবহৃত হয়। সাদা লংগান বীজের গুড়া ফোলাভাব, রক্তপাত, একজিমা ও ব্যথার পথ্য হিসেবেও ব্যহহৃত হয়ে থাকে।

লংগান ফলের পার্শ্ব প্রতিক্রিয়া: বিভিন্ন ধরণের পরীক্ষা নিরীক্ষার কমতি থাকার কারণে লংগান ফলের খুব বেশি পার্শ্ব প্রতিক্রিয়া পাওয়া যায় না। লংগান ফল অধিক পরিমাণে সেবনের ফলে দীর্ষকালীন অ্যালার্জি হতে পারে। ডায়াবেটিস রোগিদের বেশি লংগান খাওয়া উচিত নয়। এটি সংবেদনশীল ব্যক্তিদের রক্তে গ্লুকোজের মাত্রা বাড়িয়ে তোলে।

লংগান ফলটি বিভিন্নভাবে খাওয়া হয়ে থাকে। এই ফলের জুস, বিভিন্ন ধরণের রান্নায় লংগান, লংগান ফলের জেলি, লংগান ফলের ক্যাপো ইত্যাদি। লংগান ফলটি ছোট বড় সবার কাছে অনেক মিষ্টি এবং রসালো একটি ফল। আর অতিরিক্ত সব কিছুই স্বাস্থ্যের জন্য কিছুটা হলেও সমস্যা সৃষ্টি করে। সুতরাং নিয়ম মাফিক ফলটি গ্রহণের ফলে অনেক সমস্যার সমাধান ও পুষ্টির অভাব থেকে আমরা মুক্তি পেতে পারি।

শেয়ার করুন: