তেল

সয়াবিন তেলের যত উপকারিতা

বেশির ভাগ মানুষের রান্নাবান্নায় বড় ভরসা সয়াবিন তেল। সঠিক পুষ্টিমানের কারণে দিন দিন সয়াবিন তেলে রান্না করা খাবারে অভ্যস্ত হয়ে উঠছেন গ্রাহকরা। উদ্ভিজ্জ প্রোটিনের সেরা উপাদানগুলোর মধ্যেও অন্যতম সয়াবিন।

এটা সম্ভব হয়েছে সয়াবিনে বিদ্যমান নানা ভিটামিন ও পুষ্টিগুণের কারণে। সয়াবিন শরীরের ক্ষতিকর কোলেস্টেরল কমাতে সাহায্য করে। সয়াবিনে পাওয়া যায় মানবশরীরের জন্য প্রয়োজনীয় উপাদান ভিটামিন-বি কমপ্লেক্স। থায়ামিন, নিয়াসিন, ফলিক এসিড ও রিবোফ্লাবিনের অন্যতম উত্স সয়াবিন।

যারা হার্ট ও লিভারের সমস্যায় ভুগছেন তাদের জন্য উপকারী এসব ভিটামিন। ডিম, মাংস ও ডেইরি পণ্যের মতোই প্রাণিজ প্রোটিনের সমতুল্য প্রোটিন পাওয়া যায় সয়াবিনে। সয়াবিনে ফ্যাটের পরিমাণও কম। এতে থাকা ভিটামিন-ই ও লেসিথিন জাতীয় অ্যান্টি-অক্সিডেন্ট বুড়িয়ে যাওয়া প্রতিরোধ করে, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। দাঁত ও হাড় মজবুতের জন্য উপকারী এসব ভিটামিন। এতে থাকা আয়রন মানবশরীরে রক্তের সুস্থতা ধরে রাখে।

নিয়মিত সয়াবিন খেলে মেয়েদের স্তন ক্যান্সারেরও ঝুঁকি কমে। এ জন্য বয়ঃসন্ধিকালে মেয়েদের বেশি বেশি সয়াবিন খাওয়া ভালো। সয়াবিনে বিদ্যমান আইসোফ্ল্যাবনস মেনোপজের লক্ষণ, প্রস্টেট ক্যান্সার প্রতিরোধ করে। তা ছাড়া সয়াবিন তেলে কোনো স্যাচুরেটেড ফ্যাট থাকে না।

কিশোর বয়সে ছেলে-মেয়েদের মুখমণ্ডল, গলায় ফুসকুড়ি ও কালো আঁচিল দেখা যায়। অনেকের মুখে মেছেতা পড়ে। এসব দূর করতে সাহায্য করে সয়াবিন।

সয়াবিনের প্রোটিন মস্তিষ্কের সেরিব্রাল কর্টেক্সকে সতেজ রাখে। এতে মস্তিষ্কের কাজ করার ক্ষমতা বাড়ে। ফলে সহজে কাজে ক্লান্তি আসে না। সয়াবিনে থাকা লেসিথিন মস্তিষ্ক গঠনের উপাদান। এ জন্য সয়াবিন খেলে মস্তিষ্কের কার্যকারিতা বাড়ে। প্রতি ১০০ গ্রাম সয়াবিন তেলে ৯ ক্যালরি শক্তি পাওয়া যায়। তাই প্রতিদিনের খাদ্যতালিকায় সয়াবিন রাখতে পারেন নির্দ্বিধায়।

শেয়ার করুন: