চোখের যত্ন

চোখের সুস্থতায় যা করণীয়

সারাদিন কাজ অথবা বিনোদনের জন্য কখনো মোবাইল, কখনো ল্যাপটপ বা ট্যাবের দিকে তাকিয়ে থাকতে হচ্ছে। এতে করে বিশ্রাম পাচ্ছে না চোখ। এ থেকে চোখেও ব্যথার সৃষ্টি হচ্ছে। তবে বেশিরভাগ মানুষ এই ব্যথাকে গ্রাহ্য করছেন না। এই অবহেলাই ডেকে আনছে বিপদ। এ থেকে তৈরি হচ্ছে চোখের নানা সমস্যা। এজন্য মোবাইল বা ল্যাপটপ ব্যবহারের সময় কয়েকটি নিয়ম মেনে চলতে হবে।

১) কাজ করার সময় একনাগাড়ে ল্যাপটপ বা ফোনের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকবেন না। মাঝেমধ্যে অন্যদিকে তাকিয়ে চোখকে কিছুক্ষণের জন্য বিশ্রাম দিন।

২) কাজ থেকে একটু ব্রেক নিয়ে চোখে পানির ঝাপটা দিন। তবে খুব জোরে পানির ঝাপটা না দেওয়াই ভালো। পানিতে ভেজানো তুলা দিয়ে চোখ মাঝেমধ্যে মুছে নিন। এতে করে আরাম পাবেন। ৩) চোখেরও ব্যয়াম রয়েছে। যা কিনা দৃষ্টিশক্তিকে শক্তিশালী করে তোলে। সবাইকে দিনে অন্তত একবার চোখের ব্যয়াম করা উচিত। যেমন, খুব দূরের কোনও বস্তু দেখার চেষ্টা করুন। তার পরের মুহূর্তে সামনের কোনও বস্তুর দিকে তাকান। এভাবে পাঁচবার করুন। এতে দৃষ্টিশক্তি সবল হয়।

৪) সকাল উঠে সবুজের দিকে তাকানোর অভ্যাস করুন। সবুজ রং চোখে আরাম দেবে। রোদে বের হলে অবশ্যই সানগ্লাস ব্যবহার করুন। এতে চোখ ভাল থাকে। ৫) ড্রাই আইয়ের সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শ নিয়ে আর্টিফিসিয়াল টিয়ার ড্রপ ব্যবহার করতে পারেন। এতে চোখ আরাম পাবে। চোখের ক্লান্তি দূর হবে। ৬) মোবাইল দেখতে দেখতে চোখে ব্যথা হলে মোবাইল দেখা বন্ধ করে কিছুক্ষণ সময় চোখ বন্ধ করে রাখুন। চোখকে বিশ্রাম দিন।

শেয়ার করুন: