মুলতানি মাটি

চুলের যত্নে মুলতানি মাটি

সবাই কম বেশি চুল পড়ার সমস্যায় ভোগেন। চুলের ডগা ফাটা থেকে শুরু করে চুল পড়ে যাওয়া, চুলের ঠিকমতো বৃদ্ধি না হওয়া এ সব সমস্যায় প্রায়ই নাজেহাল হতে হয় অনেককে। এ সব কিছুরই প্রতিকার রয়েছে মুলতানি মাটিতে। ত্বকের যত্নের পাশাপাশি চুলের যত্নে মুলতানি মাটির ব্যবহার চলুন জেনে নেওয়া যাক।

অতিরিক্ত চুল পড়া কমাতে: পরিবেশ দূষণ, আয়রনযুক্ত পানি ও বেশি তেলমশলার খাবার খেলে চুল পড়ে যায়। এই অতিরিক্ত চুল পড়া কমাতে ব্যবহার করুন মুলতানি মাটি। টক দই ও মুলতানি মাটির সঙ্গে গোলমরিচ গুঁড়ো মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এবার মাথার ত্বকে মিশ্রণটি লাগিয়ে আধঘণ্টা রেখে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

চুলের আগা ফাটা কমাতে: চুলের আগা ফাটলে দেখা যায় চুল বাড়ে না। এ সমস্যাও কমাবে মুলতানি মাটি। টক দই ও মুলতানি মাটির মিশ্রণ চুলে ভালো করে লাগান। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন।

চুলের বৃদ্ধির জন্য: চুল কেটেছেন অনেক আগে কিন্তু চুল বাড়ছে না? সমাধান আছে মুলতানি মাটিতে। অ্যালোভেরা জেল, লেবুর রস ও মুলতানি মাটি মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি চুলে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে হালকা শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

রুক্ষ চুলের সমস্যা থেকে বাঁচতে: রুক্ষ চুল নিয়ে সমস্যায় পড়েছেন? মুলতানি মাটি, মধু ও লেবুর রস মিশিয়ে নিয়ে প্যাক তৈরি করে চুলে লাগান। এর আধাঘণ্টা পর ঠাণ্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন।

খুশকির সমস্যা কমাতে: শীতকালে খুশকির সমস্যা এমনিতে বেড়ে যায়। আবার অনেকের সারা বছরই খুশকির সমস্যা থাকে। মুলতানি মাটি ব্যবহার করলে কমবে খুশকি। ১ টেবিল চামচ মেথি গুঁড়ো ঘণ্টাখানেক পানিতে ভিজিয়ে রাখুন। তার পরে সেই মেথি বেটে নিয়ে তাতে ৫ টেবিল চামচ মুলতানি মাটি ও সামান্য লেবুর রস মেশান। মাথার ত্বকে এ মিশ্রণটি আধঘণ্টা রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

শেয়ার করুন: