চিনির স্ক্রাব

সংবেদনশীল ত্বকের জন্য উপকারী চিনির স্ক্রাব

প্রাকৃতিক উপাদান দিয়ে ত্বক ‘এক্সফলিয়েট’ করার ক্ষেত্রে সহজলভ্য হল চিনি। আর ত্বক পরিচর্যার গুরুত্বপূর্ণ ধাপ হল এক্সফলিয়েট করা, যা মৃত কোষ দূর করে ত্বকের মলিন ও নির্জীবভাব দূর করে। বাজারে নানা রকম ক্যামিকেল ও ‘ফিজিক্যাল’ এক্সফলিয়েটর পাওয়া যায়। তবে, ঘরে ও হাতের কাছে পাওয়া যায় এমন সহজলভ্য ও জনপ্রিয় স্ক্রাব হল ‘চিনি’।

চিনির স্ক্রাব ব্যবহারের উপকারিতা: ‘হ্যালোগিগিলস ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে, নিউ ইয়র্কয়ের নিবন্ধিত চর্মরোগ বিশেষজ্ঞ ডা. মারিসা গারশিক অন্যান্য এক্সফোলিয়েশন পদ্ধতির সঙ্গে চিনির তুলনা করে বলেন, “চিনির দানাদার স্ক্রাব সহজেই ত্বকের মৃত কোষ দূর করে ত্বককে নরম ও মসৃণ করতে সহায়তা করে। আর উজ্জ্বলতা বাড়ে।”

আরেক চর্মরোগ বিশেষজ্ঞ ডা. হ্যাডলি কিং বলেন, “রাসায়নিক এক্সফলিয়েটর বা লবণের এক্সফ্লিয়েটর ত্বকে জ্বলুনি সৃষ্টি করতে পারে। অন্যদিকে চিনির স্ক্রাব ত্বককে আলতোভাবে এক্সফলিয়েট করতে সহায়তা করে।”

নিরাপদ কি-না? চিনির স্ক্রাব মৃত কোষ দূর করার ভলো উপায়। ডা. গার্শিক বলেন, “অন্যান্য স্ক্রাব যেমন- লবণের স্ক্রাবের তুলনায় চিনির স্ক্রাব কম রুক্ষ হয় কারণ চিনির কণা গোলাকার ও কম শক্ত হয়।”

ডা. হার্ডলির ভাষায়, “চিনির স্ক্রাব ব্যবহারের সময় মৃদু চাপ প্রয়োগ করতে হবে এবং প্রসাধনীর ধরণ বুঝে তা মুখ, ঠোঁট ও শরীরে ব্যবহার করতে হবে। কোনোভাবেই শরীর স্ক্রাব করার প্রসাধনী দিয়ে মুখের ত্বক স্ক্রাব করা যাবে না এবং পণ্যের লেবেলে লেখা নিয়মাবলী অনুসরণ করতে হবে।”

তিনি আরও বলেন, “মুখের ত্বক এক্সফলিয়েট করার ক্ষেত্রে বড় দানার স্ক্রাব ব্যবহার করা ঠিক নয়। এটা ত্বকে জ্বলুনি ও ক্ষুদ্র ক্ষতের সৃষ্টি করে যা ত্বকের সুরক্ষার স্তরকে ক্ষতিগ্রস্ত করে। লালচেভাব ও সংবেদনশীলতা বাড়ায়।”

চিনির স্ক্রাব ব্যবহারের উপায়: চিনির স্ক্রাব ব্যবহার করতে চাইলে প্রথমে ত্বকের সঙ্গে ধীরে ধীরে এর পরিচয় করাতে হবে। ডা গারশিক বলেন, “অন্যান্য এক্সফলিয়েটরের মতো চিনির স্ক্রাব সপ্তাহে দুয়েকবারের বেশি ব্যবহার করা ঠিক নয়, এতে ত্বকের প্রাকৃতিক সুরক্ষার স্তর নষ্ট হয়ে যেতে পারে।”

মার্কিন ত্বক বিশেষজ্ঞ টেইলর ওর্ডেন বলেন, “তৈলাক্ত ত্বকে সপ্তাহে তিনবার পর্যন্ত এক্সফলিয়েট করা যেতে পারে।” তবে শুরুতে ত্বক সপ্তাহে একবার করে এক্সফলিয়েট করা আর পরে ক্রমে তা বাড়ানো যেতে পারে। চিনির স্ক্রাব কীভাবে ব্যবহার করতে হবে তা নির্ভর করে কোথায় ব্যবহার করা হচ্ছে তার ওপর। ডা. হ্যাডলি কিং-এর মতে, “মুখে স্ক্রাব ব্যবহারের সময় আলতো ও গোলাকারভাবে ব্যবহার করতে হবে এবং এর আর্দ্রতা রক্ষা নিশ্চিত করতে হবে।”

শরীরের অন্যান্য স্থানে স্ক্রাব ব্যবহারের আগে তা ভিজিয়ে নিতে হবে এবং প্রথমে পা থেকে শুরু করে ধীরে ধীরে উপরের দিকে স্ক্রাব করতে হবে। স্ক্রাব করা শেষ করে কিছুক্ষণ পর তা ধুয়ে ফেলার পরামর্শ দেন তিনি।

ঠোঁট স্ক্রাব করার ক্ষেত্রে দুই ঠোঁট একসঙ্গে স্ক্রাব করতে হবে এবং পরে টিস্যু দিয়ে তা মুছে ফেলতে হবে। মাথার ত্বক এক্সফলিয়েট করতেও চিনি ব্যবহার করা যেতে পারে বলে জানান, ওর্ডেন। শ্যাম্পুর সঙ্গে চিনি মিশিয়ে গোলাকার-ভাবে মাথার ত্বক মালিশ করলে রক্ত সঞ্চালন বাড়ে এবং বাড়তি তেল দূর হয়।

শেয়ার করুন: