পেয়ারার জেলি

পেয়ারার জেলি তৈরি করবেন যেভাবে

পাউরুটির সঙ্গে জ্যাম বা জেলি খেতে পছন্দ করেন অনেকে। ঝটপট নাস্তা হিসেবে এটি বেশ জনপ্রিয়ও। তবে বাজার থেকে কিনে আনা জ্যাম বা জেলি যে খুব একটা উপকারী নয়, একথা তো সবারই জানা।

এর বদলে তাজা ফল দিয়ে ঘরেই তৈরি করে নিতে পারলে স্বাস্থ্য নিয়ে আর দুশ্চিন্তা করতে হয় না। বাজারে এখন পাওয়া যাচ্ছে পেয়ারা। পেয়ারা দিয়ে তৈরি জেলি অত্যন্ত সুস্বাদু। আজ চলুন জেনে নেওয়া যাক পেয়ারার জেলি তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে: পাকা পেয়ারা- ২ কেজি, চিনি- ১ কেজি, লেবুর রস- দেড় টেবিল চামচ, পানি- ১ কাপ, ফুড কালার- সামান্য, লবণ- ১ চিমটি।

তৈরি করবেন যেভাবে: প্রথমে পেয়ারাগুলো ধুয়ে টুকরা করে নিন। একটি হাঁড়িতে চার লিটার পানি দিয়ে পেয়ারাগুলো সেদ্ধ দিন। চুলার আঁচ কমিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। পানি শুকিয়ে অর্ধেক হয়ে গেলে নামিয়ে নিন। ছাঁকনিতে অথবা পাতলা পরিষ্কার কাপড়ে পেয়ারাগুলো সেদ্ধ পেয়ারা ছেঁকে নিন। ছাঁকনির নিচে অবশ্যই পরিষ্কার একটি পাত্র রাখবেন। কারণ এই ছেঁকে নেওয়া পানি দিয়েই জেলি তৈরি হবে।

এবার পেয়ারা থেকে রস বের করে নিন ভালোভাবে। এবার রসের পাত্রটি চুলায় বসিয়ে মাঝারি আঁচে নাড়তে থাকুন। ফুড কালার দিতে চাইলে মিশিয়ে দিন। ঘন হয়ে ফেনা উঠে গেলে লেবুর রস দিয়ে চুলা থেকে নামিয়ে ফেলুন। এরপর ঠান্ডা করে বয়ামে সংরক্ষণ করুন।