ট্রেন

আপাতত চলছে না যাত্রীবাহী ট্রেন

গার্মেন্টসহ কলকারখানা শ্রমিকদের কর্মস্থলে ফেরার সুবিধার্থে রোববার (১ আগস্ট) দুপুর ১২টা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে যাত্রীবাহী লঞ্চ ও বাস চলাচল করবে। তবে সীমিত সময়ের জন্য ট্রেন পরিচালনায় রাজি নয় বাংলাদেশ রেলওয়ে।

রেলওয়ে সূত্র জানায়, সরকারের উচ্চ পর্যায় থেকে বাংলাদেশ রেলওয়ের পরিচালনা শাখার কাছে জানানো হয়, কর্তৃপক্ষ চাইলে আগামীকাল রোববার (১ আগস্ট) বেলা ১২টা পর্যন্ত ট্রেন পরিচালনা করতে পারবে। কিন্তু রেলওয়ে কর্তৃপক্ষ মনে করছে, এই সংক্ষিপ্ত সময়ে ট্রেন পরিচালনা করা সম্ভব হবে না। কারণ দেশের বিভিন্ন প্রান্ত থেকে ঢাকায় যাত্রীদের প্রবেশ করতে হবে। এক্ষেত্রে আজ ট্রেন চলাচল চালু হলে আগামীকাল বেলা ১২টার মধ্যে বেশিরভাগ ট্রেনের ভ্রমণ যাত্রা সম্পূর্ণ হবে না।

এ ব্যাপারে বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদাত আলী বলেন, সংক্ষিপ্ত ও নির্ধারণ করে দেওয়া সময়ের মধ্যে ট্রেন পরিচালনা করা যাচ্ছে না। আজ (শনিবার) রাতেও যদি ট্রেন পরিচালনা করা শুরু করি তাহলে বেশিরভাগ ট্রেন আগামীকাল বেলা ১২টার মধ্যে ঢাকায় পৌঁছাবে না। এক্ষেত্রে বেঁধে দেওয়া সময় অতিক্রম করে ফেলতে পারে। তাই আপাতত ট্রেন পরিচালনা করা হচ্ছে না।

উল্লেখ্য, শনিবার (৩১ জুলাই) সন্ধ্যায় গার্মেন্টসহ সব কলকারখানার শ্রমিকদের নিজ নিজ কর্মস্থলে ফেরার সুবিধার্থে আগামীকাল রোববার দুপুর ১২টা পর্যন্ত দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সব জেলায় এবং শিমুলিয়া-বাংলাবাজার, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে যাত্রীবাহী লঞ্চ চলাচল করবে বলে জানান বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক। একইসঙ্গে রোববার (১ আগস্ট) দুপুর ১২টা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে বাস চলাচলের সিদ্ধান্ত নেয় মন্ত্রিপরিষদ বিভাগ।

শেয়ার করুন: