চকলেট কেক

চুলায় চকলেট কেক তৈরির রেসিপি

চকলেটের স্বাদ নিশ্চয়ই পছন্দ করেন? আর তা যদি কেকের সঙ্গে যোগ হয় তবে তো কথাই নেই! বাইরে থেকে কিনে আনা চকলেট কেক তো খাওয়া হয়ই, চাইলে তৈরি করে নিতে পারেন ঘরেই। ওভেন নেই বলে কেক তৈরি করা হয় না? সুস্বাদু চকোলেট কেক তৈরি করতে পারবেন সাধারণ চুলায়ই। চলুন জেনে নেওয়া যাক-

তৈরি করতে যা লাগবে: ময়দা- ১কাপ, চিনি- ১কাপ, তেল- ১/২কাপ, পাউডার দুধ- ২ টেবিল চামচ, বেকিং পাউডার- ১ চা চামচ, ডিম- ৩টি, ভেনিলা এসেন্স- ১/২ চা চামচ, লবণ- ১ চিমটি, কোকো পাউডার- ৩ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন: ময়দা, পাউডার দুধ, বেকিং পাউডার, কোকো পাউডার, লবণ চেলে নিতে হবে। একটা পাত্রে ডিম ভালোভাবে ব্লেন্ড করে নিন। ডিম ফেটানো হয়ে গেলে অল্প অল্প করে চিনি দিয়ে ফেটতে হবে। চিনি ভালোভাবে মিশে গেলে ভেনিলা এসেন্স ও তেল দিতে হবে। এরপর চেলে রাখা ময়দা দিয়ে ভালোভাবে মেশাতে হবে।

কেক তৈরির পাত্রে সামান্য তেল লাগিয়ে ব্যাটার ঢেলে দিন। এবার চুলার আঁচ মাঝারি থেকে একটু কম আঁচে রাখতে হবে, তার উপর একটা তাওয়া বসাতে হবে। এবার তার উপর কেকের পাত্র বসিয়ে ঢাকনা দিয়ে দিন। কেক তৈরি হতে ২৫-৩০ লাগবে। ২০-৩০ মিনিট পর একটি টুথপিক ঢুকিয়ে পরীক্ষা করুন। কাঠি পরিষ্কার উঠে এলে কেক তৈরি। ঠান্ডা করে একটি প্লেটে উল্টো করে ঢেলে পরিবেশন করুন।