আমলকী
আমলকী

আমলকীর উপকারিতা ও পুষ্টিগুণ

আমলকী (Aamla) এটি বৃক্ষ জাতীয় উদ্ভিদ। এর বৈজ্ঞানিক নাম Phyllanthus emblica। সংস্কৃত ভাষায় এর নাম 'আমালিকা'। এটি ফাইলান্থাসি পরিবারের ফাইলান্থুস গণের একপ্রকার ভেষজ ফল।

আমলকী গাছ ৮ থেকে ১৮ মিটার উচ্চতা বিশিষ্ট। এর পাতা তেঁতুল পাতার মত ছোট ছোট। ফুল হলদে রংয়ের। ফল গোলাকার ও রেখাবিশিষ্ট। কাঠ অণুজ্জল লাল বা বাদামি লাল হয়। আগষ্ট - নভেম্বর পর্যন্ত ফল পাওয়া যায়।

বীজ দিয়ে আমলকির বংশবিস্তার হয়। বর্ষাকালে চারা লাগানোর উপযুক্ত সময়।বাংলাদেশ সহ, ভারত, শ্রীলংকা, চীন, কম্বোডিয়া, হংকং, ইন্দোনেশিয়া, লাওস, মালয়েশিয়া, ফিলিপাইন ও দক্ষিণ আমেরিকায় এই গাছ জন্মে।

আমলকীর রাসায়নিক উপাদান: আমলকীতে রয়েছে ভেষজ গুন। এটি ভাইরাস ও ব্যাকটেরিয়া ধ্বংস করে। আমলকিতে প্রচুর ভিটামিন-সি বা এস্করবিক এসিড রয়েছে। এতেএলাজিটানিন' নামক পদার্থ রয়েছে যা মানুষের রক্তের কোলেস্টেরল-মাত্রা হ্রাস করতে সাহায্য করে।

উপকারিতা: ১। আমলকীর মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও ক্যান্সার প্রতিরোধী গুণ। গবেষণায় বলা হয়, আমলকি ক্যান্সারের কোষ বৃদ্ধিতে বাধা দেয়।

২। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে আমলকী খুব দ্রুত কাজ করে। আমলকীর গুঁড়ো মধু দিয়ে প্রতিদিন খেলে ভালো ফলাফল পাওয়া যায়। ৩। আমলকী শরীরের বিষাক্ত পদার্থ বের করতে সাহায্য করে এবং ওজন কমায়।

৪। প্রতিদিন সকালে আমলকীর জুস খাওয়া পেপটিক আলসার প্রতিরোধে কাজ করে। ৫। আমলকী কোষ্ঠকাঠিন্য, মাথাব্যথা, অম্ল,রক্তাল্পতা, বমিভাব দূর করতে সাহায্য করে। এছাড়াও আমলকী খেলে ত্বক, দাঁত ও চুল ভালো থাকে।

শেয়ার করুন: