পানিফল
পানিফল

পানিফলের উপকারিতা ও পুষ্টিগুণ

পানিফল একটি বর্ষজীবী জলজ উদ্ভিদ। পানিফল দেখতে সবুজ রঙের। এটি বাংলাদেশের গ্রামাঞ্চলের অতি পরিচিত একটি ফল। এর ইংরেজি নাম water chestnut। পানিফলের বৈজ্ঞানিক নাম Trapa natans।

স্হানভেদে water caltrop, buffalo nut, devil pod এই নামে পরিচিত। পানিফল বিভিন্ন দেশেও বেশ পরিচিত। যেমন: পানিফলের আদি নিবাস ইউরোপ, এশিয়া ও আফ্রিকা হলেও এর প্রথম দেখা পাওয়া যায় উত্তর আমেরিকায়। অথচ যুক্তরাষ্ট্রেরই বেশ কিছু জায়গায় পানিফলের গাছকে আগাছা হিসেবে বলা হয়। ফলগুলিতে শিংয়ের মতো খাঁজকাটা থাকে বলেই এর।নামকরণ করা হয়েছে হয়েছে বলে পানি সিংগাড়া।

এছাড়াও ৩০০০ বছর পূর্বে চীনে পানিফলের চাষ হতো। এর পাতাগুলির ধার করাতের দাঁতের মতো হয়। পাতাগুলি ৩-৪ ইঞ্চি লম্বা হয়ে থাকে। ফলগুলি এিকোণাকৃতি এবং কাঁটাযুক্ত হয়। এটি অনেক সহজলভ্য হলেও এর উপকারিতা অনেক বেশি:

১। শরীরের জ্বালা পোড়া কমিয়ে ঠাণ্ডা রাখতে পানিফল অনেক উপকারী। ২। পানিফল শরীরের টক্সিন এর ঘাটতি দূর করে। ৩। পানিফল বমিভাব, হজমের সমস্যা দূর করতে সাহায্য করে।

৪। পানিফল খেলে অনিদ্রা, দুর্বলতা দূর হয়। ৫। পানি ফলে রয়েছে প্রচুর পরিমানে অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিভাইরাল যা শরীরের ব্যাকটেরিয়া গুলোকে মেরে ফেলে।

৬। পানিফল ব্রঙ্কাইটিস ও অ্যানিমিয়া কমাতে সাহায্য করে। ৭। পানিফলে রয়েছে প্রচুর পরিমানে পটাশিয়াম যা রক্তচাপ নিয়ন্ত্রণ করে থাকে। ৮। পানিফল ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে। এছাড়াও পানিফলে প্রচুর পরিমাণে পটাশিয়াম, ভিটামিন ই ও বি রয়েছে যা খেলে চুল মজবুত থাকে।

শেয়ার করুন: