তুলসী
তুলসী

তুলসীর উপকারিতা ও পুষ্টিগুণ

তুলসী (Sacred Basil, Holy Basil)। আমাদের খুব পরিচিত ভেষজ একটি গাছ। কারন এটি একটি গুল্ম জাতীয় উদ্ভিদ। এর বৈজ্ঞানিক নাম Ocimum tenuiflorum L. - holy basil। অন্যান্য নাম Holy basil, Tulsi। তুলসী সাধারন মাটিতে জন্মে।

পূর্ণাঙ্গ উদ্ভিদ ৭৫-৯০ সে.মি. হয়। এর শাখা-প্রশাখা শক্ত ও চতুষ্কোনাকার। পাতা ২ থেকে ৪ ইঞ্চি পর্যন্ত লম্বা হয়ে থাকে। শাখা-প্রশাখার সামনের অংশ থেকে পাঁচটি ফুলের ডাল বের হয় এবং প্রতিটি ডালের চারদিকে ছাতার মতো ১০ থেকে ১২টি স্তরে থরেথরে ফুল ধরে।

এর ফুলের রং হালকা লালচে রঙের হয়। তুলসী পাতার একটি ঝাঁঝালো গন্ধ আছে। বাংলাদেশ ও ভারতের সর্বত্র এ গাছ দেখতে পাওয়া যায়। কারন বাংলাদেশ ও ভারতের সর্বত্র এ গাছ জন্মে।

তুলসী গাছের রাসায়নিক উপাদান: তুলসী পাতায় প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট ও এসেনশিয়াল অয়েল আছে যা ইউজেনল, মিথাইল ইউজেনল ও ক্যারিওফাইলিন রয়েছে যা নানা রোগ কমাতে সাহায্য করে। তুলসীগাছ এমন একটি উদ্ভিদ যা দিন রাত চব্বিশ ঘণ্টা অক্সিজেন সরবরাহ করে বায়ু বিশুদ্ধ রাখে যেখানে অন্য যেকোন গাছ রাত্রিতে কার্বন ডাই অক্সাইড ত্যাগ করে।

তুলসীর উপকারিতা: ১। তুলসী পাতার অনেক গুন। কারন তুলসী পাতা নার্ভ টনিক ও স্মৃতিশক্তি বৃদ্ধি করে থাকে। ২। জ্বর, সর্দি, কাশি, হলে তুলসী পাতার রস খেলে ভালো উপকার পাওয়া যায়। কারন তুলসীর জীবাণু নাশক, ছত্রাক নাশক ও ব্যাক্টেরিয়া নাশক ক্ষমতা আছে।

৩। ভেষজ গবেষণায় দেখা গেছে তুলসী পাতায় প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট ও এসেনশিয়াল অয়েল আছে যা ইউজেনল, মিথাইল ইউজেনল ও ক্যারিওফাইলিন উৎপন্ন করে। তাই তুলসী পাতা খেল ব্লাড সুগার কমে এবং ডায়াবেটিস ভালো হয়।

৪। তুলসী পাতার রস প্রতিদিন দুই চামচ করে খেলে কিডনি পরিষ্কার থাকে। কারন তুলসী রক্তের ইউরিক এসিড-এর লেভেলকে কমাতে সাহায্য। কিডনির পাথর দূর করার জন্য প্রতিদিন তুলসী পাতার রসের সাথে মধু মিশিয়ে খেতে হবে। এভাবে নিয়মিত ৬ মাস খেলে কিডনি পাথর দূর হবে।

৫। তুলসীপাতার রস শিশুদের জন্য বেশ উপকারী। বিশেষত শিশুদের ঠাণ্ডা লাগা, জ্বর হওয়া, কাশি লাগা, ডায়রিয়া ও বমির জন্য তুলসীপাতার রস ভালো কাজ করে।

৬। তুলসী পাতা ও চন্দনের পেস্ট বেটে কপালে লাগালে মাথা ব্যথা দূর হয়। এবং পোকায় কামড় দিলে তুলসী পাতা বেটে সেই রস লাগালপ ব্যথা দূর হয়। ৭। পেটের সমস্যা হলে তুলসীর ১০ টা পাতা সামান্য জিরের সঙ্গে পিষে ৩-৪ বার খান উপকার পাবেন।

শেয়ার করুন: