ছাতা

ছাতা কেনার আগে যেসব বিষয় খেয়াল রাখা উচিত

শীত-গ্রীষ্ম-বর্ষা সবসময়ই ছাতার প্রয়োজন হয়। রোদ বা বৃষ্টি থেকে বাঁচতে ছাতাই ভরসা। এখন যেমন গ্রীষ্মের খরতাপে পুড়ছে শহর; আবার ভিজছে হঠাৎ আসা বৃষ্টিতে। তাই সঙ্গে একটি ছাতা রাখার বিকল্প নেই। না হলে রোদে পুড়বেন আবার বৃষ্টিতেও ভিজবেন।

আর বারবার কেনার চেয়ে দাম দিয়ে একটি ভালো মানের ছাতা কিনলে খরচ ও ভোগান্তি দু’টোই বাঁচবে। বাজারে এখন দেশি ও বিদেশি বিভিন্ন রকমের ছাতা পাওয়া যায়। বিদেশি ছাতার মধ্যে চায়না ছাতা বেশি জনপ্রিয়।

তবে বার্মা, থাইল্যান্ড, জাপান ও অস্ট্রেলিয়ান ছাতারও চাহিদা আছে। ছাতার বিভিন্ন ব্র্যান্ডের মধ্যে আছে মুন, চেরি, শংকর, এটলাস প্রভৃতি। দেশি ব্র্যান্ডের মধ্যে আছে- অ্যাটলাস ও শরীফ ছাতা। বিদেশি ছাতাগুলো দেখতে আকর্ষণীয় হওয়ায় ট্রেন্ডে এখন বিদেশি ছাতার কদর অনেক।

আর তাই তো শুধু বৃষ্টি বা রোদ থেকে বাঁচতে নয়, ছাতা এখন ব্যবহৃত হচ্ছে ফ্যাশন অনুসঙ্গ হিসেবে। ট্রান্সপারেন্ট বা স্বচ্ছ ছাতা আছে পছন্দের শীর্ষে। রুচি ও পোশাকের সঙ্গে মিলিয়ে কিনতে পারেন ছাতা। বিভিন্ন নকশা ও প্যাটার্নের ছাতা এখন পাওয়া যায় বাজারে।

ছাতার দামঃ স্থান ও মার্কেটের ওপর নির্ভর করে ছাতার দামে রকমফের হতে পারে। তবে সেক্ষেত্রে খুব একটা বেশি পার্থক্য হবে না। দেশি ছাতার দাম চায়না ছাতার তুলনায় কিছুটা বেশি। ভাঁজ করা যায় এমন ছাতাগুলো পাওয়া যাবে ১৫০ থেকে ৩০০ টাকায়।

দুই ভাঁজের ছাতার দাম পড়বে ২০০ থেকে ৬০০ টাকা ও তিন ভাঁজের ছাতা পাবে ৩৫০ থেকে ১২০০ টাকায়। শিশুদের জন্য কার্টুন ছাতার দাম পড়বে ২৫০ থেকে ৫০০ টাকা।

ভাঁজহীন দেশি ছাতা পাওয়া যাবে ১৫০ থেকে ৫৫০ টাকায়। ছাতা ব্যবহারের পর ক্যাপসুলের মতো বক্সে বন্ধ করে রাখা যায়, এমন ছাতাগুলো পাবেন ৮০০ থেকে ৯০০ টাকায়।

ছাতা কেনার আগে যেসব বিষয় খেয়াল রাখবেন- >> অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি শিকের ছাতা বেশি মজবুত ও টেকসই হয়ে থাকে। এতে মরিচাও ধরে না। >> ৫-৬ শিকের ছাতার চেয়ে ১০ শিকের ছাতা দীর্ঘস্থায়ী হয়ে থাকে। ঝড়-বৃষ্টিতেও এই ছাতা উল্টে যাওয়ার ভয় থাকে না। >> শুধু ফ্যাশনের দিকে নজর রেখে ছাতা কেনাটা বোকামি। ফ্যাশনেবল ছাতাগুলো শুধু আকর্ষণীয় হয়; টেকসই হয় না। >> ছাতা কেনার সময় এর কাপড় দেখে কিনবেন। বিভিন্ন কাপড়ের ছাতা পাওয়া যায় বাজারে। কাপড়ের মান ভালো কি-না পরীক্ষা করতে পানিতে ভিজিয়ে দেখুন ছাতা।

>> অনেক সময় ছাতার ছাতার হাতল থাকে পাতলা ও ভঙ্গুর। হাতল যেন টেকসই এবং মজবুত হয়, তা দেখে কিনুন। >> টিপ বাটনের ছাতা যদি কিনেন; তাহলে বাটনটি ঠিকমতো কাজ করে কি-না, তা যাচাই করে নিন। >> ছাতার ভেতরের সবগুলো রড ঠিকমতো সেলাই করা আছে কি-না, তা বারবার খুলে ও বন্ধ করে দেখে নিন। >> ছাতা ভেজানোর পর কিছুক্ষণ মেলে রেখে শুকিয়ে তারপর ভাঁজ করে ছাতার ব্যাগে ভরে রাখলে ছাতা ভালো থাকবে।

শেয়ার করুন: