Osmocote

অসমোকোট সার

অসমোকোট সার (Osmocote Fertilizers- Slow Release up to 4 month) একপ্রকার দানাদার সার, যাতে গাছের প্রয়োজনীয় পুষ্টি রয়েছে। গাছের গ্রোথ বৃদ্ধি, স্বাস্থ্যবান ও ফুল আসতে সহায়তা করে অসমোকোট। এছাড়াও অর্কিড, ক্যাকটাস ও সাকুলেন্ট সহ সকল গাছের মাটি বা মিডিয়া তৈরীতে অসমোকট খুবই কার্যকর একটি উপাদান। বিশেষ করে ফুলের জন্যে বেশি উপযোগী, ফুলের সাইজ বড় করে সাথে ফুলের পরিমাণ বৃদ্ধিকরে। অনেক কোয়ালিটির অসমোকোট পাওয়া যায়।

বিবরণঃ এটি একটি ম্যাক্রো ও মাইক্রো সাথে আলাদা ভাবে ম্যাগনেসিয়াম অক্সাইড সম্বলিত দানাদার সার। অসমোকোট ধীরে ধীরে গাছকে পুষ্টি সরবরাহ করে ,যাএক বার দেয়ার পর প্রায় ৪ থেকে ৬ মাস পর্যন্ত কার্যকর থাকে।

গাছের ফল/ফুল বৃদ্ধি করবে, দ্রুত ফুল ধরবে, সাথে মাইক্রো উপাদান ও আলাদা করে ম্যাগনেসিয়াম ব্যাবহারে সারটি হয়েছে অনন্য। ম্যাগনেসিয়াম ফসফরাস বহন করে ও গাছের ক্লোরোফিলের মধ্যে থেকে সালোক সংশ্লেষণ পক্রিয়া বৃদ্ধি করে, তাই গাছ হয় শক্তিশালী।

ব্যবহারের নিয়মঃ এটি একটি দানাদার সার। সাধারণত ক্যাকটাস/সাকুলেন্টের জন্য ছোট পটে ১০–২০ টি দানা, অর্কিড/হয়া তে ২০–৩০ টি দানা বা চা চামচের চার ভাগের এক ভাগ। অন্যান্য গাছে ৮–১০ ইঞ্চি টবে হাফ চা চামচ হারে গাছের গোড়ায় ব্যবহার করতে হবে। ৩–৪ মাস পরপর ব্যবহার করতে হবে।

সাবধানতাঃ প্যাকেট খোলার পর অবশ্যই এয়ার টাইট কৌটায় সংরক্ষণ করবেন। সার টি গাছের গোরায় ছিটিয়ে বা গেড়ে দিবেন। ভারী ও শক্তপ্রকৃতির অসমোকোট মানের দিক থেকে ভাল এবং দামও একটু বেশী। উভয় প্রকৃতির অসমোকোট একত্রে যাচাই করলে পার্থক্য বুঝা যায়।

শেয়ার করুন: