পায়ের আঙুলের চিপায় ঘা

আপনার পায়ের আঙুলের চিপায় ঘা হলে কী করবেন

পায়ের আঙুলের ফাঁকে প্রায়ই ছত্রাকের সংক্রমণ ঘটে থাকে। যাকে আমরা পায়ের আঙুলের চিপায় ঘা হয়েছে বলে থাকি। নারীদের চেয়ে পুরুষরা এই রোগে বেশি আক্রান্ত হয়ে থাকেন।

আঙুলের চিপায় ছত্রাকের সংক্রমণ হলে ফাঁকগুলো লাল হয়ে যায়, প্রচণ্ড চুলকায়, ফুসকুড়ির মতো হয়, আবার কখনও ত্বক ফেটেও যেতে পারে। একে টিনিয়া পেডিস বা অ্যাথলেটস ফুট বলে। এটি সংক্রামকও। অর্থাৎ একজনের থেকে অন্যজনে ছড়ায় এটি।

এই রোগ কাদের বেশি হয়ঃ যাদের পা সবসময় ভেজা থাকে, তারাই এ রোগে সবচেয়ে বেশি আক্রান্ত হয়ে থাকেন। এ ছাড়া একই মোজা বারবার পরা, সারা দিন আঁটসাঁট জুতা পরার কারণে পা ঘামা হওয়ার কারণে ছত্রাকের সংক্রমণ ঘটে থাকে। সংক্রমিত ব্যক্তির কাপড়, মোজা, তোয়ালে, বিছানা ব্যবহার করলে অন্য ব্যক্তিও এই রোগ হতে পারেন।

করণীয়ঃ সারা দিন জুতা–মোজা পরে থাকলে বাড়ি ফিরেই খালি পায়ে বাতাস লাগতে দিতে হবে। এ ছাড়া আঁটসাঁট জুতা পরবেন না এবং পা যেন না ঘামে তার জন্য সুতি মোজা পরবেন। প্রতিদিন ব্যবহারের পর মোজা ধুয়ে ভালো করে রোদে শুকিয়ে ব্যবহার করুন।

পা ভিজালে তোয়ালে বা গামছা দিয়ে চেপে পানি শুকিয়ে নিন। এ ছাড়া অন্যের ব্যবহার করা জুতা পরবেন না ও নোংরা জায়গায় হাঁটবেন না। এ ছাড়া নখ দিয়ে চুলকাবেন না। এতে হাতও সংক্রমিত হবে। কোনো ধরনের ওষুধ ব্যবহার করলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

লেখক: ডা. ফাহিম আহমেদ রুপম, মেডিসিন ও ডায়াবেটিস রোগ বিশেষজ্ঞ কনসালট্যান্ট (সিটি স্কিন সেন্টার, শান্তিনগর, ঢাকা)।