চোখ থেকে রক্ত

যে বিরল রোগে ঋতুচক্রের সময় চোখ থেকে রক্ত ঝরে

বিচিত্র ও বিরল রোগের কথা শোনা যায় প্রায়ই। এমন এক বিচিত্র রোগে আক্রান্ত এক নারীর সন্ধান মিলেছে ভারতের চন্ডিগড় শহরে। প্রতিবারই ঋতুচক্রের সময় ২৫ বছর বয়সী ওই নারীর চোখ দিয়ে রক্ত ঝরত। বিষয়টি হতবাক করেছে চিকিৎসকদের। সম্প্রতি একাধিক ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদন থেকে বিষয়টি জানা গেছে।

চিকিৎসকের শরণাপন্ন হওয়ার মাসখানেক আগে প্রথম এই সমস্যার মুখোমুখি হন তিনি। তবে এজন্য তার বিশেষ কোনো অসুবিধা হচ্ছিল না বলেও জানান ওই নারী।

সব শুনে চিকিৎসকরা তাকে বেশ কিছু অপথ্যালমোজিক্যাল এবং রেডিওলজিক্যাল টেস্ট করাতে বলেন। কিন্তু সব টেস্টের ফলাফলই স্বাভাবিক আসে। চোখ ছাড়া তার শরীরের অন্য কোনো অঙ্গে এমন অস্বাভাবিক রক্তপাত হচ্ছিল না। এছাড়া, তার চোখে আগে কখনও রক্তপাত বা দৃষ্টিজনিত কোনো সমস্যা ছিল না।

সব পরীক্ষা শেষে চিকিৎসকরা নিশ্চিত হলেন, শুধুমাত্র ঋতুচক্রের সময়ই তার চোখ দিয়ে রক্ত ঝরে। চিকিৎসাবিদ্যায় এ সমস্যার নাম ‘অকুলার ভিসারিয়াস মেন্সট্রুয়েশন’। আর ওই নারীর সমস্যাকে বলা হচ্ছে ‘ঋতুচক্রের সময় জননাঙ্গ বহির্ভূত অঙ্গ থেকে রক্তপাত’। জানা গেছে, বিরল হলেও ঋতুচক্রের ক্ষেত্রে নাক দিয়ে রক্ত ঝরার উদাহরণ রয়েছে। এছাড়াও রক্তপাত হতে পারে ঠোঁট, চোখ, ফুসফুস এবং পাকস্থলী থেকেও।

একটি ব্রিটিশ জার্নালে প্রকাশিত হলে ওই নারীর সমস্যার বিষয়টি নিয়ে আলোচনা শুরু হয়। গবেষকরা বলছেন, ঋতুচক্রের সময় হরমোনের পরিবর্তনে রক্তনালীর ভেদ্যতার তারতম্য ঘটায় ওই নারী এ সমস্যার সম্মুখীন হন। তবে বিষয়টি নিয়ে অধিকতর গবেষণা করছেন তারা।

ওই নারীকে এস্ট্রোজেন এবং প্রোজেস্টেরোন গ্রুপের সমন্বয়ে তৈরি ট্যাবলেট খাওয়ার জন্য বলেন চিকিৎসকরা। এরপর থেকে তার আর এমন সমস্যা হয়নি।