পারফিউম

যে পারফিউম ব্যবহার করলে মশা কামড়াবে না

মশার হাত থেকে বাঁচার জন্যে কত কীই না করে থাকেন মানুষ। কখনও মশারি আবার কখনও মশা তাড়ানোর রেপেল্যান্ট। বছরে বছরে নানা রকম রেপেল্যান্ট বেরোচ্ছে। কোনটি কতটা উপকারী সে অবশ্য প্রমাণসাপেক্ষ। সম্প্রতি নিউ মেক্সিকো স্টেট ইউনিভার্সিটির গবেষকরা বিভিন্ন রকমের রেপেল্যান্ট এবং পারফিউমের উপরে একটি গবেষণা করেছিলেন। আর তা প্রকাশিত হয়েছে জার্নাল অফ ইনসেক্ট সায়েন্সে।

দুটি ভিন্ন প্রজাতির মশার উপরে বাজারচলতি ৮টি রেপেল্যান্ট, দুটি পারফিউম এবং একটি ভিটামিন বি প্যাচের পরীক্ষা করা হয়েছে। এই গবেষণায় দেখা গেছে, যে সব রেপেল্যান্টে DEET আছে, সেই সব রেপেল্যান্ট মশা তাড়ানোর ক্ষেক্রে বেশি কার্যকর। তবে এই গবেষণা করতে গিয়ে বিজ্ঞানীদের আশ্চর্য করেছে অন্য একটি বিষয়। অ্যাভন সংস্থার স্কিন সো সফট বাথ অয়েলের প্রভাব মশা নিরস্ত করতে সক্ষম হয়েছে প্রায় দু’ঘণ্টা পর্যন্ত। অন্যদিকে ভিক্টোরিয়াজ সিক্রেট বম্বশেল পারফিউমের প্রভাব হয়েছে আরও দীর্ঘস্থায়ী।

এক রিসার্চ অ্যাসিসট্যান্ট স্টেসি রড্রগিজ জানিয়েছেন, আগে মনে করা হত ফ্রুটি বা ফ্লোরাল গন্ধের দিকে মশা বেশি আকৃষ্ট হয়। কিন্তু গবেষণায় দেখা গেল ভিক্টোরিয়াজ সিক্রেটের এই সুগন্ধী যিনি লাগিয়েছিলেন, তাঁর দিকে মশা গেলই না।