নিয়ন পোথোস

নিয়ন পোথোস

অন্যান্য পোথোসের মতো, নিয়ন পোথোসও তার সৌন্দর্য আর সহজ যত্নের জন্য জনপ্রিয়। নিয়ন পোথোসের যত্ন অন্য পোথোদের থেকে খুব বেশি আলাদা নয়, তবে বেশ কয়েকটি বিষয় জানা ভালো। মিডিয়া: নিয়ন পোথোস পানিতে বছরের পর বছর বাঁচতে পারে তবে মাটির মিশ্রণে সবচেয়ে ভাল ও তারাতারি বাড়ে।

আলো: সকালের ২/৩ঘন্টা রোদ আর পর্যাপ্ত উজ্জল আলোয় এরা ভালো থাকে। গরম সরাসরি বিকেলের রোদে নিয়ন পোথোসের পাতা ফ্যাকাশে দেখাতে শুরু করে। গরম রোদযুক্ত জানালা থেকে এটি কমপক্ষে ৪ ইঞ্চি দূরে রাখা উচিত। পোথোগুলি ২/১ দিন পর পর আলোর উৎসের দিকে ঘুরিয়ে দেয়া ভালো। নিয়ন পোথোগুলির উজ্জল রঙ বজায় রাখতে এটিকে উজ্জল আলোয় রাখতে হবে ।কম আলোয় পাতাগুলি গাঢ় সবুজ আর ছোট হয়ে যায় ।

পানি: পটের পানি ২”পরিমান শুকালে পানি দিতে হবে। পটের ড্রেনেজ হোল থেকে পানি বের না হওয়া পর্যন্ত ভালভাবে পানি দিতে হবে এবং আবার পানি দেওয়ার আগে মাটি ২” পরিমান শুকিয়ে নিতে হবে। আসলে পানির পরিমান নির্ভর করে ঘরের উষ্ণতা, পাত্রের আকার, পাত্রের প্রকার ইত্যাদির উপর পটে যেন পানি জমে না থাকে তা খেয়াল করতে হবে।

দ্রষ্টব্য: যেহেতু এদের ভাল থাকতে অন্যান্য পোথোসগুলির তুলনায় চেয়ে বেশি আলো প্রয়োজন, সেহেতু এটি দ্রুত শুকিয়ে যেতে পারে তাই ঘন ঘন পানি দিতে হতে পারে। সার: বসন্তের শুরুতে গাছের গোড়ার মাটি কিছুটা সরিয়ে জৈবসার দেয়া ভালো।

তাপমাত্রা: পোথোস গাছগুলি গড় তাপমাত্রা ১৫° এবং ২৮° C এর মধ্যে ভালো থাকে। আসলে আমরা ঘরের যে তাপমাত্রায় ভালো থাকি পোথোসও সে তাপমাত্রায় ভালো থাকে। উষ্ণ তাপমাত্রায় এরা দ্রুত বৃদ্ধি পায়, আর শীতল তাপমাত্রায় পোথোসগুলি ধীরে ধীরে বৃদ্ধি পায়। আদ্রতা: এরা আদ্রতা পছন্দ করে।

ছাঁটাই ও রিপটিং: দৈর্ঘ্য নিয়ন্ত্রণ করতে ও গাছ ঝোপালো করতে নিয়ন পোথোসকে ছাঁটাই করা যায়। কাটা অংশ পটে আবার লাগিয়ে দিলে গাছ সহজে ঝোপালো হয় ।

প্রোপাগেশন: কাটিং থেকে নতুন চারা বানানো যায়। কাটিংএ মাটি বা পানিতে রুট তৈরী হয়। ডাল থেকে নীচের পাতাগুলি সরিয়ে সেগুলি পানিতে দিতে হয়।