শরীরচর্চা

করোনা পরবর্তী শরীরচর্চা: কখন করবেন, কিভাবে করবেন?

করোনা শেষ হলেও এর রেশ শরীরে অনেকদিন ধরে থেকে যাচ্ছে। মাথা ব্যাথা, শরীরের বিভিন্ন জয়েন্টে ব্যাথা,শ্বাসকষ্ট ,অবসাদ সহ অনেক সমস্যায় ভুগছে মানুষ। এতে করে দেখা যাচ্ছে দৈনন্দিন কাজ করতেও বেগ পেতে হচ্ছে।

এ অবস্থায় শরীরচর্চা বা ফ্রি হ্যান্ড এক্সসারসাইজ করা নিয়েও সমস্যায় পড়তে হচ্ছে। এজন্য বলা হচ্ছে সবার আগে শরীরকে গুরুত্ব দিতে হবে। নিজের শরীরের সুস্থতার দিকে নজর দিতে হবে।

কভিড পরবর্তী শরীরচর্চা:
করোনা নেগেটিভ আসার পর সুস্থ হওয়ার জন্য শরীরচর্চা করা দরকার। অনেক সময় অসুস্থ থাকলে শরীর নড়াচড়া করার পরামর্শ দেন চিকিৎসকরা। তবে করোনার বিষয়টা ভিন্ন। এই রোগ সম্পর্কে আমরা এখনো পুরোপুরি জানি না। এজন্য শরীরচর্চার বিষয়ে সতর্ক হতে হবে। সবার আগে শরীরকে প্রাধান্য দিতে হবে।

বিশেষজ্ঞদের মতামত:
নিউইয়র্ক সিটির দ্যা হসপিটাল ফর স্পেশাল সার্জারির স্পোর্টস মেডিসিন ইনস্টিটিউট সম্প্রতি কভিড সংক্রমণের পরে সবার নিরাপদে তাদের ওয়ার্কআউটে ফিরে আসার জন্য একটি গাইডলাইন প্রকাশ করেছে। কখন ওয়ার্কআউট করা উচিত সে বিষয়ে স্পষ্ট রুপরেখা দেওয়া হয়েছে।

যাদের রক্তে সমস্যা রয়েছে তাদের সারা দিন হালকা অনুশীলন করার পরামর্শ দেওয়া হয়েছে। এটি রক্ত জমাট বাঁধার ঝুঁকি কমাতে সহায়তা করতে পারে। যদি নিউমোনিয়ার মত কোন লক্ষণ থাকে সেক্ষেত্রে ১০ দিন বিশ্রাম নিয়ে শরীরচর্চা করা উচিত। প্রথমে ধীরে ধীরে শুরু করা ঠিক হবে। এছাড়া আপনি যদি কার্ডিয়াক সমস্যায় ভোগেন এবং আপনার করোনা থেকে নেগেটিভ আসে সেক্ষেত্রে আপনার ২ থেকে ৩ সপ্তাহ বিশ্রাম নিতে হবে। এক্ষেত্রে প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন। স্বাস্থ্যসম্মত খাবার খাওয়া দাওয়া করুন সেই সাথে প্রচুর পরিমাণে পানি।

কিভাবে শরীরচর্চা শুরু করব:
করোনা নেগেটিভ হওয়ার পর প্রথমে দিনে ৫ থেকে ১০ মিনিট শরীরচর্চা করুন। প্রথমে হাটা বা জগিং দিয়ে শুরু করতে পারেন। দ্বিতীয় সপ্তাহে সময় দ্বিগুণ করুন। তবে অবশ্যই শরীরের অবস্থা বুঝে। ব্যক্তিভেদে লক্ষণ ভিন্ন হয়। আবার অনেক সময় লক্ষণ এক হলেও একেক জনের সুস্থ হতে একেক সময় লাগে। সে বিষয়টি মাথায় রেখে শারীরিক পরিশ্রম করতে হবে।

শেয়ার করুন: