স্বামী-স্ত্রী

স্বামী-স্ত্রী দুজনই যখন চাকরিজীবী

রশিদ করীম (ছদ্মনাম)। বিসিএস পুলিশ ক্যাডারের সিনিয়র একজন কর্মকর্তা। তার স্ত্রীও চাকরি করেছেন একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকে। দাম্পত্য জীবনে তাদের একটি সন্তানও রয়েছে।

কিন্তু তারপরও বেশ কয়েক মাস ধরে তাদের মধ্যে দাম্পত্য কলহ চলছে। আর এই কলহের মাত্রা এখন শালীনতার মাত্রা ছাড়িয়ে গেছে। জানা গেছে, চাকরি আর সংসার এই দুটির ভারসাম্য করতে পারছিলেন না দুজনের কেউই।

এসব নিয়ে নিজেদের মধ্যে পক্ষ-বিপক্ষ অভিযোগও অনেক। শুধু করিম নয়, চাকরি আর সংসার সামলাতে গিয়ে দাম্পত্য কলহ এখন অনেক পরিবারেই হচ্ছে। সুস্থ সুন্দর দাম্পত্য জীবনের জন্য স্বামী-স্ত্রীর মধ্যে একটা ভালো বুঝাপড়া থাকা দরকার পরে। তাই চলুন জেনে নেই এমন কিছু বিষয় সম্পর্কে।

বুঝাপড়া
স্বামী-স্ত্রীর মধ্যে সকল বিষয়ে খুব সুন্দর বুঝাপড়া থাকা উচিত। এতে করে দাম্পত্য জীবনে কলহ তৈরির সম্ভাবনা থাকে না। বিশেষ করে দু’জনই যখন চাকরিজীবী, তখন পারস্পরিক বুঝাপড়ার এই মাত্রা আরও বেশী হওয়া উচিত। সকল কিছু নিজেদের মধ্যে আলোচনা করে ঠিক করা উচিত।

দায়িত্ব বন্টন
চাকরিজীবীদের জন্য যে কোন কাজে সময় বের করা অনেক কঠিন হয়ে যায়। স্বামী-স্ত্রী দু’জন চাকরিজীবী হলে এই সমস্যা আরও বেশী হয়। তাই নিজেদের মধ্যে কথা বার্তা বলে দায়িত্ব ভাগ করে নেওয়া যেতে পারে। এতে করে কারও আশায় কেউ কাজ ফেলে রাখবে না। আর কোন রকম জটিলতাও তৈরি হবে না।

দায়িত্বশীল হওয়া
চাকরিজীবী হলেও দু’জনের একজনকে দায়িত্বশীল হতে হবে। পারিবারিক বা সামাজিক বিভিন্ন অনুষ্ঠানে যোগ দেওয়া কিংবা উপহার পছন্দ করার মতো দায়িত্ব পালন করা উচিত। একজন দায়িত্বশীল হলে অনেক জটিলতার সমাধান হয়ে যায়।

ছাড় দেওয়া
দাম্পত্য কলহে যে কোন একজনকে একটু ছাড় দিতে হবে। কারণ দু’জনই রাগী হলে চলবে না। তাই সময় বুঝে একজনকে একটু নমনীয় হয়ে ছাড় দিয়ে চলতে হবে। এতে করে দাম্পত্য জীবনে সমস্যা তৈরির সম্ভাবনা অনেক কমে যাবে।

শেয়ার করুন: