সজনে পাতার চা

উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে সজনে পাতার চা

সজনে গাছের পাতা খুবই উপকারী। এই গাছের পাতা শাক হিসেবে যেমন খাওয়া যায়।, তেমনি পাতা শুকিয়ে গুঁড়ো করে চা-কফি বা খাবারের সঙ্গে মিশিয়েও খাওয়া যায়। এ ছাড়া ভেষজ গুণসমৃদ্ধ এই গাছের ছাল ও বীজও শুকিয়ে গুঁড়ো করে খেলে নানা স্বাস্থ্য উপকারিতা রয়েছে। সজনে পাতার গুঁড়ো দিয়ে তৈরি চা নিয়মিত খেলে অনেক উপকার পাওয়া যায়।

সজনে পাতায় রয়েছে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। গবেষণায় দেখা গেছে, সজনে পাতায় ফ্যাটের বদলে প্রচুর পরিমাণে শক্তি পাওয়া যায়। এ কারণে এটি ওজন কমাতে কার্যকরী। এ ছাড়া লো-ফ্যাটের হওয়ায় বারবার এই চা খেলেও ওজনের কোনো সমস্যা হয় না। সজনে পাতার চা খেলে ওজন কমার পাশাপাশি উচ্চরক্তচাপও নিয়ন্ত্রণে থাকে। এর মধ্যে থাকা কিউএরসেটিন উপাদান উচ্চরক্তচাপ কমাতে ভূমিকা রাখে। একই সঙ্গে এই চা প্রদাহ কমাতেও সাহায্য করে।

যেভাবে বানাবেন সজনে পাতার চা অনেক সুপারশপ বা অনলাইন শপে আজকাল সজনে পাতার গুঁড়ো পাওয়া যায়। বাড়িতে গাছ থাকলে সেটি শুকিয়েও গুঁড়ো করতে পারেন। কিছু গুঁড়ো পানিতে ফুটিয়ে ছেঁকে নিলেই তৈরি হবে সবুজ মোরিঙ্গা চা। চাইলে এর সঙ্গে লেবুর রস ও মধু মিশিয়ে নিতে পারেন। এ ছাড়া সজনে পাতা ভালো করে ধুয়ে পানিতে ফুটিয়ে ছেঁকে নিলেও ভালো ফল পাওয়া যায়। তবে কারও যদি দীর্ঘমেয়াদি কোনো অসুস্থতা থাকে, তা হলে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে এই চা খেতে পারেন।

শেয়ার করুন: