সকালের নাস্তায়

সঠিক পুষ্টি পেতে ডিম খান ৩ উপায়ে

ডিম হলো প্রোটিনের আধার। সুস্থ থাকতে ও শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে রোজ একটি ডিম খাওয়া উচিত। ডিম খুব কষিয়ে রান্না করলে বা ঘন ঘন ভেজে খেলে শরীরে মেদ বাড়ে। কিছু উপায়ে ডিম খেলে মেদের সঙ্গে লড়া যায় নির্বিঘ্নে। শরীরও পায় পুরোপুরি পুষ্টিগুণ।

আসুন জেনে নিই ডিম কীভাবে খাবেন-

১. তেল নয়, ডিম পোচ করুন পানি ও ভিনেগারের সাহায্যে। একটি পাত্রে কিছুটা পানি নিয়ে তাতে অল্প ভিনেগার যোগ করে পানিটা নেড়ে নিন। এবার খুব সাবধানে প্রথমে ডিমের সাদা অংশ ফেলুন পানিতে।

তার ওপর ফেলুন ডিমের কুসুম। এমনভাবে কুসুম যোগ করতে হবে, যাতে তা ভেঙে না যায়। খানিক পরেই ডিমের সাদা অংশ ফুলে উঠে ঢেকে দেবে হলুদ কুসুমকে। সাদা আস্তরণের ভেতর টলটল করবে কুসুম। ঝাঁজরি হাতা দিয়ে পোচটিকে আলতো করে তুলে নিন পানি থেকে। তেল ছাড়া এমন পোচই গোটা বিশ্বে জনপ্রিয়।

২. পালং, শসা, ব্রকলি, সিদ্ধ করা গাজর, কড়াইশুটি, টমেটো-পেঁয়াজের সালাদের সঙ্গে মিশিয়ে দিন সিদ্ধ ডিমের কুঁচোনো অংশ। এর পর গোলমরিচ ও লেবুর রস। এতে গোটা ডিমের পুষ্টিগুণ মিলবে।

৩. ডিমের সঙ্গে ওটমিল খান। ওটমিল শরীরে বাড়তি কোলেস্টেরল ও ট্রাইগ্লিসারাইড জমার পথে বাধা দেয়। এদিকে ডিম জোগান দেয় প্রোটিনের। ফলে ওটমিল ও ডিম একত্রে লড়াই করলে মেদ জমা কমায়।

সূত্র: আন্দবাজার পত্রিকা

শেয়ার করুন: