বিল গেটস

বিল গেটসের দৃষ্টিতে সাফল্যের পাঁচ সূত্র জেনে নিন

আপনি যদি জীবনের সাফল্য চান তাহলে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির উদাহরণ বিবেচনা করাই সবচেয়ে ভালো। আর বিশ্বের এক সময়ের সবচেয়ে ধনী ব্যক্তি বিল গেটস সম্প্রতি সাফল্যের জন্য কয়েকটি পরামর্শ দিয়েছেন। এ লেখায় রয়েছে সেই সূত্রগুলো।

১. ‘না’ বলা শিখুন
আপনি কোনো কাজে অসমর্থ হলে সেজন্য নিশ্চয়ই অপারগতার কথা জানাবেন। কিন্তু এজন্য না বলতে অনেকেই আনাড়িপনার পরিচয় দেন। ফলে পরিস্থিতি জটিল হয়ে পড়ে। আর তাই না বলার বিষয়টি শিখে নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ পরামর্শটি বিল গেটস পেয়েছেন বিশ্বসেরা একজন বিনিয়োগকারী ওয়ারেন বাফেটের কাছ থেকে।

২. সমালোচনা গ্রহণ করুন
সমালোচনাকে অনেকেই ভালোভাবে নিতে পারেন না। যদিও বিল গেটসের পরামর্শ হলো, সমালোচনাকে সব সময় সাদরে গ্রহণ করতে হবে। সমালোচনাকারীর কথা ভালো না লাগলেও তা মনোযোগ দিয়ে শুনতে হবে এবং তা থেকে নানা দোষ-ত্রুটি সমাধানের পথ খুঁজতে হবে।

৩. আশাবাদী হওয়া
আশাবাদী হওয়ার বিষয়টি অনেক সহজ মনে হলেও অনেকের পক্ষেই আশাবাদী হওয়া কঠিন। আর আশাবাদী না হলে কোনো বিনিয়োগ কিংবা ব্যবসাই শুরু করা সম্ভব নয়। আশা ছাড়া দুর্গম চলার পথে এগিয়ে যাওয়া অসম্ভব।

৪. বিফলতার প্রস্তুতি
জীবনের সব কাজেই যে সফলতা পাওয়া যাবে এমন কোনো কথা নেই। নানা প্রতিকূল পরিস্থিতির কারণে ব্যর্থতা আসতেই পারে। কিন্তু সেজন্য প্রস্তুত থাকা প্রয়োজন। বিফলতায় নিরাশ না হয়ে বরং তা থেকে শিক্ষা নিতে হবে। পূর্ণোদ্যমে নতুন কাজে ঝাপিয়ে পড়তে হবে।

৫. লক্ষ্য নির্ধারণ ও সেদিকে অগ্রসর হওয়া
সাফল্যের জন্য প্রয়োজন একটি নির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করা এবং ক্রমাগত সেই লক্ষ্যের দিকে অগ্রসর হওয়া। জীবনে লক্ষ্য নির্ধারণ না করলে অগ্রসর হওয়ার উপায় থাকে না। তাই নির্দিষ্ট একটি সঠিক লক্ষ্য নির্ধারণ করে সে লক্ষ্য অনুযায়ী সব কার্যক্রম পরিচালিত করতে হবে।

-ওয়েবসাইট অবলম্বনে ওমর শরীফ পল্লব