একগুঁয়ে মানুষ

একগুঁয়ে মানুষকে যেভাবে সামলাবেন

জীবনে চলার পথে এমন কিছু মানুষের দেখা মেলে, যারা সব সময়েই নিজের মতামতকে একমাত্র মত বলে মনে করে। অন্যের কথা এরা যেমন শুনতে চায় না, তেমন অন্যের কথায় কোনো যু্ক্তি আছে, তা মানতে চায় না। ব্যক্তিগত বা পেশাদারী জীবনে এমন মানুষের সঙ্গে যদি আপনার মানিয়ে চলতে হয় তাহলে তা জীবন দুর্বিষহ করে তুলতে পারে। তবে কিছু পদ্ধতি অনুসরণে এমন মানুষকে সামলানোও সম্ভব। এজন্য কয়েকটি উপায় দেওয়া হলো এ লেখায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।
১. নিজে স্পষ্ট অবস্থান নিন
অন্য একজন একগুঁয়ে মানুষের সঙ্গে আচরণে আপনিও যদি একগুঁয়ে হয়ে যান তাহলে তা অচলাবস্থা তৈরি করবে। আর এ অচলাবস্থা কখনোই ভালো কোনো ফলাফল আনবে না। তাই প্রয়োজন স্পষ্ট অবস্থান প্রকাশ এবং অন্যকে তা জানিয়ে দেওয়া। এরপর এ অবস্থানের পেছনের কারণ তাকে জানিয়ে দিন। বিষয়টি নিয়ে আলোচনা করুন এবং সমস্যা সমাধানের চেষ্টা করুন। শুধু সমস্যার পেছনে নয় বরং সমস্যা সমাধানের চেষ্টা করুন যেন সামনে এগিয়ে যাওয়া যায়।
২. বিদ্রুপ পরিহার করুন
বিদ্রুপের মাধ্যমে আপনি যদি কোনো ব্যক্তির আচরণের প্রতিবাদ করেন তাহলে তা হিতে বিপরীত হতে পারে। অনেক সময় কোনো বিদ্রুপ করা হলে তা মানুষকে সে বিষয়ে আরও একগুঁয়ে করে তোলে। এতে এটি ব্যক্তিগত পর্যায়ে চলে যায় এবং সমস্যা সমাধানের পথ রুদ্ধ হয়ে যায়। তাই বিদ্রুপ পরিহার করে সঠিক বিষয়টি নিয়েই এগিয়ে যান এবং সমস্যা সমাধানের চেষ্টা করুন।
৩. অন্য দিকটিও দেখুন
কোনো বিষয়ে অপর পক্ষের একগুঁয়ে মনোভাব যেমন আপনি আশা করেন না, তেমন আপনার একগুঁয়ে মনোভাবও অপর পক্ষ আশা করে না। তাই যে কোনো বিষয় নিয়ে তর্ক করতে হলে আপনার মনে রাখতে হবে, আপনার কথায় যুক্তি থাকলে অন্য পক্ষ তা মেনে নেবে। একই ভাবে, অন্যদের কথায় যুক্তি থাকলে আপনারও তা মেনে নেওয়ার প্রস্তুতি থাকতে হবে।