বাঙ্গি

বাঙ্গির স্বাস্থ্য উপকারিতা

বাঙ্গি বা ফ্রুটি আমাদের দেশীয় একটি ফল। বাঙ্গির ইংরেজি নাম Muskmelon এবং বৈজ্ঞানিক নাম Cucumis melo। গ্রীষ্মকালীন এই ফলটি নজর কারে তার অপূর্ব সুন্দর ঘ্রাণ এবং স্বাদের জন্য। এটি আমাদের দেশে প্রচুর জন্মে। তাই খুব সহজেই পাওয়া যায়। কাঁচা অবস্থায় হালকা সবুজ এবং পেঁকে গেলে হলুদ রঙের হয়ে থাকে। বেশিরভাগ সময় বাঙ্গি পেঁকে গেলে ফেটে যায়। বাঙ্গিতে প্রচুর পরিমানে আঁশ এবং ফলিক এসিড রয়েছে। তাই এটি আমাদের শরীরের জন্য অনেক উপকারী।আসুন জেনে নিই বাঙ্গির পুষ্টিগুণ এবং উপকারীতা সম্পর্কে।

পুষ্টিগুণঃ

বিভিন্ন খনিজ পদার্থ, নানা রকম ভিটামিন এবং ফলিক এসিড সমৃদ্ধ বাঙ্গি খুবই উপকারী এবং পুষ্টিগুণ সম্পূর্ণ একটি ফল। প্রতি ১০০ গ্রাম বাঙ্গিতে আছে পানি ৭৩.২ গ্রাম, আমিষ ২.৯, শর্করা ২৩.৮ গ্রাম, ক্যালসিয়াম ১১ মিলিগ্রাম, আয়রন ১.৮ মিলিগ্রাম, ভিটামিন বি১ ৭.০২ মিলিগ্রাম, ভিটামিন বি২ ১১.০৫ মিলিগ্রাম, ভিটামিন সি ৫১ মিলিগ্রাম, ভিটামিন এ ৮৫ মিলিগ্রাম, খাদ্যশক্তি ১০৪ কিলোক্যালরি এবং বিভিন্ন খনিজ পদার্থ ১ গ্রাম। এসব পুষ্টি উপাদান নানাভাবে আমাদের শরীরকে সুস্থ্য রাখতে সাহায্য করে।

উপকারীতাঃ

১। বাঙ্গিতে প্রচুর পরিমানে ভিটামিন এ , বি এবং সি বিদ্যমান। ভিটামিন এ চোখের দৃষ্টি বাড়াতে সাহায্য করে। অন্যদিকে ভিটামিন সি ত্বক ভালো রাখতে সহায়তা করে। সেই সঙ্গে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ভিটামিন বি এর একটি গুরুত্বপূর্ণ উপাদান ‘ইন্সনিটোল’ যা আমাদের নতুন করে চুল গজাতে সাহায্য করে এবং চুল পড়া প্রতিরোধ করে। এই উপাদানটি বাঙ্গিতে প্রচুর পরিমাণে রয়েছে। নিয়মিত বাঙ্গি খেলে চুল হয় স্বাস্থ্যউজ্জ্বল ও সুন্দর।

২। এতে রয়েছে উচ্চ পরিমাণের ভিটামিন সি এবং বিটা ক্যারোটিন। বিটা ক্যারোটিন ও ভিটামিন সি-র সংমিশ্রণ আমাদের শরীরের কাটাছেঁড়া দ্রুত শুকাতে সাহায্য করে। এছাড়াও এতে থাকা ভিটামিন সি ত্বকে বয়সের ছাপ এবং ত্বক কুচকে যাওয়া প্রতিরোধ করে। নিয়মিত বাঙ্গি থেঁতো করে নিয়ে মধুর সাথে মিশিয়ে ত্বকে লাগিয়ে ২০ মিনিট থাকলে পাবেন উজ্জ্বল সুন্দর ত্বক।

৩। বাঙ্গিতে কোনো চর্বি বা কোলস্টেরল নেই। তাই বাঙ্গি খেলে মুটিয়ে যাওয়ার ভয় নেই। বরং দেহের ওজন কমাতে, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে এর ভূমিকা অনেক। এতে চিনির পরিমাণ খুব কম। তাই ডায়াবেটিস রোগীদের জন্যও বাঙ্গি যথেষ্ট উপকারী। এতে রয়েছে প্রচুর পরিমাণে আঁশ বা ডায়াটারি ফাইবার, যা খাবার হজমে সাহায্য করে।

৪। এসিডিটি, আলসার, নিদ্রাহীনতা, ক্ষুধামান্দ্য, হাড়ের ভঙ্গুরতা রোধ করে বাঙ্গি। বিশেষ করে নারীদের হাড় মজবুত করতে বিশেষ ভূমিকা রাখে বাঙ্গি। এছাড়াও বাঙ্গিতে রয়েছে প্রচুর পরিমাণে ফলিক অ্যাসিড যা রক্ত তৈরিতে সাহায্য করে। তাই মানুষের জন্য, বিশেষ করে গর্ভবতী মায়েদের জন্য বাঙ্গি বিশেষ উপকারী ফল।মনের অবসাদ দূর করার ক্ষমতাও রয়েছে এই ফলে। নিদ্রাহীনতার বিরুদ্ধে যুদ্ধ করে বাঙ্গি।

৫। গরম ও অতিরিক্ত রোদের জন্য হয় সানবার্ন, সামার বয়েল, হিট হাইপার পাইরেক্সিয়া। বাঙ্গির রস এই অসুখগুলো প্রতিরোধ করতে সাহায্য করে।বাঙ্গিতে রয়েছে প্রচুর পরিমাণে পানি, যা গরমে শরীরের তাপমাত্রা ঠিক রাখতে সাহায্য করে।এছাড়াও বাঙ্গিতে রয়েছে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট।

৬। ত্বকের ব্রনের সমস্যা কিংবা একজিমা সমসসায় যারা ভুগে থাকেন তাদের জন্য বাঙ্গি অনেক বেশি উপকারী। বাঙ্গি ব্লেন্ডারে ভালো করে ব্লেন্ড করে নিয়ে একটি পাতলা কাপড়ে ছেঁকে রসটুকু বের করে লোশনের মতো ব্যবহার করা গেলে ব্রণ এবং একজিমার সমস্যা থেকে রক্ষা পাবেন।

শেয়ার করুন: