এলাচ

এলাচের অজানা আশ্চর্য গুণ

আমাদের রান্নাঘরের সবচেয়ে বেশি ব্যবহার্য জিনিস গুলোর মধ্যে একটি হলো এলাচ। এলাচ আমাদের রান্নার স্বাদ এবং ঘ্রাণ বাড়িয়ে দেয় বহুগুণ। শুধু রান্নাতেই নয়, বরং চা , পায়েস, নানরকম মিষ্টান্ন তৈরিতেও এলাচ ব্যবহার হয়ে থাকে। শুধু এখানেই শেষ নয়, অনেকেই এলাচ এমনি খেয়ে থাকেন। এমনি এলাচ খেয়ে থাকলে এতে থাকা পুষ্টিগুণ আমাদের শরীরের নানা উপকার করে থাকে। চিকিৎসকরাও প্রতিদিন দু-তিনটি এলাচ এমনি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। আসুন জেনে নিই এলাচের পুষ্টিগুণ এবং এর উপকারীতা সম্পর্কে।

পুষ্টিগুণঃ
শুধু সুন্দর সুগন্ধি এলাচের বৈশিষ্ট নয়, বরং এর আছে অনেক পুষ্টিগুণ এবং স্বাস্থ্য উপকারীতা। প্রতি ১০০ গ্রাম এলাচে ডায়েটারি ফাইবার ২৮ গ্রাম, কার্বোহাইড্রেট ৬৮ গ্রাম, প্রোটিন ১১ গ্রাম রয়েছে। এছাড়াও এতে নিয়াসিন, রিবোফ্লাবিন, পটাসিয়াম, ক্যালসিয়াম, পাইরিডক্সিন, রাইবোফ্লাভিন, থিয়ামিন, কপার, সোডিয়াম, ম্যাংগানিজ, আয়রন, জিঙ্ক, ভিটামিন এ, ভিটামিন সি,অ্যান্টি-অক্সিডেন্ট, ফসফরাসের মত অনেক উপকারী সব খনিজ উপাদান। যা আমাদের নানাভাবে অনেক উপকার করে থাকে। এতে কোনো ফ্যাট এবং কোলেস্টরল নেই।

উপকারীতাঃ
১। এলাচ একটু হালকা ঝাঁঝালো স্বাদের এবং শীতল । তাই আমাদের শরীরের যেকোনো স্থানের ব্যাথা নিরাময়ে এটি অনেক ভালো কাজ করে। তাই যাদের শরীরে সবসময়ব্যাথা থাকে তাদের প্রতিদিন দু-তিনটি করে এলাচ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। এতে ব্যাথা অনেক কমে যায়। একই সাথে এটি আমাদের অতিরিক্ত ঘাম এবং কফের সমস্যা কমিয়ে থাকে এলাচ।

২। এলাচ আমাদের ক্যান্সারের মত মরণঘাতি রোগের আশঙ্কা কমায়। কারণ এলাচে থাকা এলজিক এসিড এবং একাধিক উপকারী উপাদান ক্যান্সার রোধকারী উপাদান হিসেবে সমাদৃত।যা আমাদের শরীরে ক্যান্সার সেল জন্ম নিতে বাধা প্রদান করে। বিশেষ করে অন্ত্র বা খাদ্যনালীর ক্যান্সার প্রতিরোধে এলাচ বিশেষ ভূমিকা রাখে।

৩। এলাচে নিয়মিত খেলে বরং আমাদের শরীরে ক্ষতিকর কোলেস্টরলের মাত্রা কমে যায়। ফলে আমাদের হার্ট ভালো থাকে এবং বিভিন্ন রকমের হার্ট ডিজিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেক হ্রাস পায়। একই সাথে এলাচে পটাসিয়াম এবং সোডিয়াম থাকায় এটি আমাদের রক্তচাপ নিয়ন্ত্রণ করে থাকে।

৪। আমাদের হজমে সাহায্য করে এলাচ। কারণ এলাচে আছে ডায়াটারি ফাইবার। যা আমাদের হজমে সহায়ক অ্যাসিড সমূহের ক্ষরণ যাতে ঠিক মতো হয়, এতে সাহায্য করে এলাচ। শুধু তাই নয় এলাচে থাকা বেশ কিছু উপকারী উপাদান আমাদের খাবারের হজমের প্রক্রিয়াকে ত্বরান্বিত করে। ফলে আমাদের গ্রহনকৃত সকল খাবার সঠিক ভাবে হজম হয়। এতে বদ-হজম, পেটের রোগ, কনস্টিপেশনের মত সমস্যা কমে।

৫। এলাচে আছে প্রচুর পরিমাণে প্রাকৃতিক অ্যান্টি-অক্সিডেন্ট। যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ব্যাবস্থাকে আরও শক্তিশালী করে তোলে। এছাড়া অ্যান্টি-অক্সিডেন্ট আমাদের শরীর গঠনে বিশেষ ভূমিকা রাখে। এখানেই শেষ নয়, এই এলাচে আছে অনেক উপকারী অ্যান্টি-ব্যাকটেরিয়াল প্রপাটিজ। যা আমাদের শরীরের জন্য অত্যান্ত উপকারী।

শেয়ার করুন: