ক্যাকটাস গাছ থেকে তৈরি চামড়া

ক্যাকটাস গাছ থেকে এবার তৈরি হবে চামড়া

প্রতি বছর কয়েক হাজার কোটি প্রাণী হত্যা করা হয় চামড়ার জন্য। আন্তর্জাতিক বাজারের অন্যতম গুরুত্বপূর্ণ কাঁচামাল জীবজন্তুর চামড়া। এইসব নিরীহ প্রাণীদের কথা ভেবে চামড়ার দ্রব্য ব্যবহার করতে চান না অনেকেই। তবে ফক্স লেদার নামের কৃত্রিম চামড়াও পরিবেশের জন্য খুব একটা ভালো নয়। এই কৃত্রিম চামড়ার উৎপাদনের জন্য যে পরিমাণ জলের অপচয় হয়, তা সত্যি অবাক করার মতো। কিন্তু তাহলে বিকল্প কী?

চামড়ার বিকল্পই খুঁজছিলেন দুই বন্ধু আদ্রিয়ান লুপেজ ভেলার্দে এবং মার্তে ক্যাজারেজ। শুরু করলেন তাঁদের নতুন স্টার্ট আপ ব্যবসা। কোম্পানির নাম আদ্রিয়ানো ডি মার্টি। চামড়ার বিকল্প হিসাবে তাঁরা বেছে নিলেন একপ্রকারের ক্যাকটাস। নাম ডেজার্টো। এই ক্যাকটাসের গায়ের মোটা আস্তরণকেই চামড়ার বিকল্প হিসাবে ব্যবহার করেছেন তাঁরা। সম্পূর্ণ ভেষজ পদ্ধতিতে তৈরি হওয়ায় জলের অপচয় হবে না তেমন। অথচ গায়ে দিলে আসল চামড়ার মতোই মনে হবে। এমনকি রং করার জন্যও ন্যাচারাল ডাই ব্যবহার করেছেন তাঁরা।

ইতিমধ্যে পরিবেশ বান্ধব এই প্রযুক্তিতে তাঁরা তৈরি করেছেন গাড়ির সিট, ব্যাগ, জুতো থেকে জামাকাপড় পর্যন্ত। কী ভাবছেন? তাহলে জীবজন্তু সংরক্ষণে আপনার ছোট্ট পদক্ষেপও এবার গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে। আসুন, চামড়ার ব্যবহার বর্জন করি। পরিবেশ বান্ধব এই বিকল্পকে বেছে নিই।