উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী, রি ইয়ং হো

পররাষ্ট্রমন্ত্রীকে সরিয়ে দিলেন কিম

উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হোকে সরিয়ে দেয়া হয়েছে। দেশটির রাজনৈতিক নেতৃত্বে বড় ধরনের রদবদলের অংশ হিসেবে পররাষ্ট্রমন্ত্রীকে সরিয়ে দেয়া হলো বলে দক্ষিণ কোরিয়ার গণমাধ্যমগুলো জানিয়েছে। সম্প্রতি পিয়ংইয়ং এ তথ্য নিশ্চিত করেছে।

দেশটির সরকারি বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, রি ইয়ং হোকে সরিয়ে দেয়া হলেও তার স্থলাভিষিক্ত কে হবেন তা এখনো নির্ধারণ করা হয়নি। আগামী বৃহস্পতিবারা ২৩ জানুয়ারি উত্তর কোরিয়ার নয়া পররাষ্ট্রমন্ত্রী নিয়োগ করা হবে বলেও বার্তা সংস্থাটি জানিয়েছে।

রি ইয়ং হো ২০১৬ সাল থেকে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছিলেন। গত দুই বছরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতার যে তিন দফা সাক্ষাৎ অনুষ্ঠিত হয়েছে তাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন ইয়ং হো।

গতকাল শনিবার দক্ষিণ কোরিয়ার এনকে নিউজ প্রথম উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে বরখাস্ত করার খবর জানিয়েছিল। ওই বার্তা সংস্থাটি বলেছিল, দেশটির ‘কমিটি ফর দ্যা পিসফুল রিইউনিফিকেশন’র সাবেক সভাপতি রি সং গোয়ানকে নয়া পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব দেয়া হচ্ছে। রি সিং গোয়ান ২০১৮ সালের গোড়ার দিকে দুই কোরিয়ার মধ্যকার শীর্ষ সম্মেলনে প্রধান ভূমিকা পালন করেছিলেন।

শেয়ার করুন: