উপার্জন কমলে মাথায় গন্ডগোল হতে পারে!

বেঁচে থাকার জন্য নানাজন নানাভাবে জীবিকা নির্বাহ করেন। উপার্জনকৃত অর্থ দিয়েই যাবতীয় খরচ মেটাতে হয় বেশিরভাগ মানুষকে। সেই উপার্জন হঠাৎ করে কমে গেলে তার অনেক নেতিবাচক প্রভাব পড়ে জীবনে। একবারে অনেকটা বেতন কমে গেলে তার প্রভাব পড়তে পারে ব্রেনেও। এমনটাই জানাচ্ছেন বিজ্ঞানীরা।

সম্প্রতি একটি গবেষণা চালিয়ে বিজ্ঞানীরা জানিয়েছেন ২৫%-এর বেতন কমে গেলে মাথায় পাগলামির লক্ষণ দেখা দিতে পারে। আর্থিক মন্দার বাজারে যেভাবে বিভিন্ন কোম্পানি কর্মী ছাঁটাই করছে, সেই প্রেক্ষিতে এই গবেষণার ফল বেশ ভীতিপ্রদ বলে মনে করছেন অনেকেই।

২০০০-২০১০ এর মধ্যে বিশ্বজুড়ে নেমে এসেছিল প্রবল আর্থিক মন্দা। তখন গোটা পৃথিবীতেই মন্দার শিকার হয়েছিলেন বহু মানুষ। সে সময় আর্থিক মন্দার শিকার হয়েছিলেন এরকম ৭০৭ জনের ওপর গবেষণা চালান বিজ্ঞানীরা।

বেতন কমেছে আর বেতন কমেনি এরকম দু-দল মানুষের ওপর জরিপ চালানো হয়। দেখা গিয়েছে বেতন কমে যাওয়া মানুষরা সুস্থভাবে কাজ করার ক্ষমতা অনেকটাই হারিয়ে ফেলেছেন।

বেতন কমে যাওয়ার ফলে পড়ে গিয়েছে পারফর্মেন্স লেভেলও। নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করার ক্ষমতা কমে গিয়েছে তাদের। এমনকী তাদের এমআরআই করে দেখা গিয়েছে যে মস্তিষ্কের বিভিন্ন অংশের মধ্যে যোগাযোগও কমে গিয়েছে বেতন কমার ফলে।